শিরোনাম

উদ্বোধনের পর শুরু হবে পদ্মা সেতুতে রেললাইনের কাজ


।। নিউজ ডেস্ক ।।
আগামী জুন মাসে বহুলপ্রতিক্ষীত পদ্মা সেতু উদ্বোধন করার কথা রয়েছে উল্লেখ করে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, এরপর সেতু কর্তৃপক্ষ রেলের অংশ বুঝিয়ে দিলে জুলাই মাস থেকে সেতুতে রেললাইন বসানোর কাজ শুরু হবে। পরবর্তী ৬ মাসের মধ্যে এ কাজ শেষ হবে।

রবিবার (১৫ মে) দুপুরে মুন্সিগঞ্জের মাওয়া অংশে রেল প্রকল্পের কাজের অগ্রগতি পরিদর্শনে এসে এসব কথা বলেন রেলমন্ত্রী।

রেলমন্ত্রী বলেন, চলতি বছরে ঢাকা থেকে মাওয়া পর্যন্ত রেলের কাজ শেষ করা হবে। ২০২৩ সালে ভাঙ্গা পর্যন্ত কাজ শেষ হবে। ওই বছরের ২৬ মার্চ রেললাইন উদ্বোধনের কথা রয়েছে। যদি কোনো কারণে তা সম্ভব না হয়, তবে জুন মাসে উদ্বোধন করা হবে।

মন্ত্রী আরও বলেন, রেল প্রকল্পের মূল কাজ শুরু হয় ২০১৯ সালের প্রথম দিকে। এর মধ্যে করোনা পরিস্থিতির কারণে কাজে কিছুটা ধীরগতি আসে। তবে এক দিনের জন্যও কাজ বন্ধ ছিল না।

মন্ত্রীর রেল প্রকল্পের কাজের অগ্রগতি পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন পদ্মা সেতু রেলওয়ে প্রকল্পের প্রধান মেজর জেনারেল এফ এম জাহিদ, প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহমেদ প্রমুখ।

ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৬৯ কিলোমিটার পদ্মা সেতু রেল প্রকল্পের কাজ চলছে। এতে প্রকল্প ব্যয় ধরা হয়েছে ৩৯ হাজার ২৪৬ দশমিক ৮০ কোটি টাকা। এর মধ্যে বাংলাদেশ সরকারের ১৮ হাজার ২১০ দশমিক ২২ কোটি এবং চীন সরকারের ২১ হাজার ৩৬ দশমিক ৬৯ কোটি টাকা অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।

সূত্রঃ দেশ রূপান্তর


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।