শিরোনাম

সেনা সদস্যকে মারধর, রেলের তিন নিরাপত্তারক্ষী গ্রেপ্তার


।। রেল নিউজ ।।
চট্টগ্রাম রেল স্টেশনে টিকিট থাকা সত্ত্বেও চাহিদা অনুযায়ী বাড়তি টাকা না পেয়ে এক সেনা সদস্য ও সাংবাদিককে শারীরিকভাবে লাঞ্ছিতের অভিযোগে রেলওয়ে নিরাপত্তা বাহিনীর(আরএনবি) তিন সদস্যকে আটক করা হয়েছে। ঘটনার ১৮ দিন পর নির্যাতনের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে বৃহস্পতিবার রাতে চট্টগ্রাম ও ঢাকার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তিনজনকে আটক করে র‍্যাব।

শুক্রবার (২৬ আগস্ট) সকালে র‍্যাব-৭ এর অধিনায়ক (সিও) লে. কর্নেল এম এ ইউসুফ নগরের চাঁদগাঁও ক্যাম্পে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

র‍্যাব জানায়, বৃহস্পতিবার রাতে ঢাকা ও চট্টগ্রামে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তারকৃতরা হলেন- সিপাহী মাইন হাসান রাকিব, লিটন চাকমা ও হাবিলদার রবিউল ইসলাম। এঘটনায় আরও এক সদস্য জড়িত থাকার অভিযোগ আছে, তাকে গ্রেপ্তারে তৎপরতা চালাচ্ছে র‍্যাব।

সিও এমএ ইউসুফ বলেন, গত ৮ আগস্ট চট্টগ্রাম থেকে মেইল ট্রেনে করে ব্রাহ্মণবাড়িয়া যাওয়ার জন্য এক সেনাসদস্য চট্টগ্রাম রেলস্টেশনের প্ল্যাটফর্মে যান। এসময় তার কাছে টিকিট ছিল। তিনি একটি বগিতে উঠতে গেলে রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাকে বাধা দেন। পরে তিনি আরেকটি বগিতে উঠতে গেলে সেখানেও তাকে বাধা দেয়া হয়। একপর্যায়ে তার কাছে ৩০০ টাকা ঘুষ দাবি করা হয়।
ঘটনার প্রত্যক্ষদর্শী ও ভিডিওকারী সাংবাদিক আব্বাস খান বলেন, সেনাবাহিনীর ওই সদস্য বলেছিলেন আমি তো ৩শ’ টাকার টিকিট কাটছি। কেন টাকা দেব। তারা বলে এখানে টিকেটের কোনো মূল্য নাই। টাকা দিতে হবে। তখন সেনা সদস্যের সঙ্গে কথা কাটাকাটির সময় উনাকে মারধর শুরু করে।

এ ঘটনার প্রতিবাদ করলে রেলওয়ে নিরাপত্তা বাহিনীর কয়েক সদস্য ওই সেনাসদস্যকে রাইফেল দিয়ে মারধরের চেষ্টা করেন। একপর্যায়ে তিনি সেনাবাহিনীর পরিচয় দিলে সেনাবাহিনী নিয়েও নানা কটূক্তি করেন। এ ঘটনার প্রতিবাদ করলে এক সাংবাদিককে লাঞ্ছিত করেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। ওই সাংবাদিকের করা ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে বিষয়টি র‍্যাবের নজরে আসে। পরে বিষয়টি নিয়ে ছায়াতদন্ত শুরু করে সংস্থাটি। ঘটনার সত্যতা পাওয়ায় র‍্যাব অভিযান চালিয়ে তিনজনকে গ্রেপ্তার করে।

এদিকে চট্টগ্রাম রেলস্টেশনে মারধরের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে গত বুধবার রেলওয়ে নিরাপত্তা বাহিনীর চার সদস্যকে বরখাস্ত করে রেলওয়ে। বরখাস্ত হওয়া সদস্যরা হলেন- সিপাহী মাইন হাসান রাকিব, লিটন চাকমা, ইয়াসির আরাফাত ও হাবিলদার রবিউল ইসলাম।

র‍্যাবের এই কর্মকর্তা জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার ব্যক্তিরা এ ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করেছেন। ঘটনায় জড়িত আরেকজনকে গ্রেপ্তারে অভিযান চলছে। আসামিদের বিরুদ্ধে মারধর, হত্যার চেষ্টা, ঘুষ দাবির অভিযোগে পাঁচটি মামলা হয়েছে।


Comments are closed.