শিরোনাম

রেলের নিম্নপদের কর্মকর্তা-কর্মচারীদের বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা নেয়া হবে: রেলমন্ত্রী


।। নিউজ ডেস্ক ।।
বাংলাদেশের রেল ব্যবস্থাকে উন্নত করার জন্য নিম্নপদের কর্মকর্তা-কর্মচারীদের বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। গত শনিবার (১৪ ডিসেম্বর) রেল ভবনের সম্মেলন কক্ষে রেলওয়ে স্টেশন মাস্টার ও স্টেশন স্টাফদের সাথে এক মতবিনিময় সভায় মন্ত্রী নূরুল ইসলাম সুজন এসব কথা বলেন। খবর বাসস।

রেলমন্ত্রী বলেন, বাংলাদেশকে উন্নত বিশ্বের কাতারে নিয়ে যেতে বর্তমানে রেলে অনেক প্রকল্প হাতে নেয়া হয়েছে। রেলের বিভিন্ন দপ্তরের সমস্যাগুলো সমাধান করতে পারলে আমরা পূর্ণভাবে এর উন্নয়নে কাজ করতে পারবো। নিম্ন পদের কর্মকর্তা-কর্মচারীদেরকেও বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা নেয়া হবে। প্রশিক্ষণ ছাড়া ভাল কিছু আশা করা যায় না । তিনি স্টেশন মাস্টারসহ অন্যদের সমস্যাগুলো শোনেন এবং তাদের অভিযোগ লিপিবদ্ধ করে ভবিষ্যতে সমস্যাগুলো সমাধান করা হবে বলে আশ্বাস দেন।

রেলমন্ত্রী আরো বলেন, রেল একটি স্বয়ংসম্পূর্ণ প্রতিষ্ঠান। এখানে স্কুল-কলেজসহ নিজস্ব নিরাপত্তা বাহিনী রয়েছে । আগামী প্রজন্মের জন্য উন্নত ও সমৃদ্ধ দেশ গড়ার লক্ষ্যে প্রত্যেককে কাজ করতে হবে।

এ সময় সংশ্লিষ্টদের উদ্দেশ্যে রেলমন্ত্রী বলেন, একসময় রেলওয়েতে হতাশা সৃষ্টি হয়েছিল। পাশের দেশ অনেক এগিয়ে গেছে। কিন্তু আমাদের উন্নয়ন তো হয় নাই বরং ব্রিটিশ, পাকিস্তান আমলের অবস্থা থেকে লোকবলের ক্ষেত্রে আরো খারাপ অবস্থায় চলে গিয়েছে।

তিনি আরও বলেন, বৃটিশ আমলে লোকবল ছিল ৬৮ হাজার কিন্তু বর্তমানে তা নেমে এসেছে ২৭ হাজারে। ১০৪টি স্টেশন বন্ধ হয়ে আছে। যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে প্রধানমন্ত্রী ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থার কথা বলেছেন। একটি ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রধানমন্ত্রী আলাদা মন্ত্রণালয় গঠন করে দিয়েছেন। উন্নত বিশ্বের কাতারে নিয়ে যেতে বর্তমানে রেলে অনেক প্রকল্প হাতে নেয়া হয়েছে।

এসময় কিছু প্রকল্পের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, পদ্মা রেল সংযোগ প্রকল্প , খুলনা-মংলা রেল সংযোগ, বগুড়া সিরাজগঞ্জ রেল লাইন নির্মাণ, যমুনা নদীর উপর সেতু নির্মাণ, বিদ্যমান সিঙ্গেল লাইনকে ডুয়েল গেজ ডাবল লাইন এ রূপান্তর, ইলেকট্রিক ট্রাকশনে রূপান্তর, হাই স্পিড ট্রেন ঢাকা চট্টগ্রাম হয়ে কক্সবাজার পর্যন্ত নির্মাণসহ অনেক প্রকল্পের কাজ চলমান আছে।

বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোঃ মোফাজ্জেল হোসেন, রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান সহ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্রঃ bonikbarta.net


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

1 Trackbacks & Pingbacks

  1. Bonuses

Comments are closed.