শিরোনাম

সিরাজগঞ্জ-বগুড়া রেললাইন প্রকল্প এগোনোর পথ পেল

সিরাজগঞ্জ-বগুড়া রেললাইন প্রকল্প এগোনোর পথ পেল

নিউজ ডেস্ক: তিন বছর আগেই সরকারের অনুমোদন পেলেও এতদিন থমকে ছিল সিরাজগঞ্জের শহীদ মনসুর আলী স্টেশন থেকে বগুড়া পর্যন্ত রেলপথ নির্মাণের কাজ। উত্তরবঙ্গের মানুষের বহুল প্রত্যাশিত ৮৬ কিলোমিটার দীর্ঘ ডুয়েলগেজ এই রেলপথ নির্মাণ হলে ঢাকা থেকে বগুড়ার দূরত্ব কমবে কমপক্ষে ১১২ কিলোমিটার। রংপুর বিভাগের জেলাগুলোরও রেলপথে দূরত্ব কমবে রাজধানীর সঙ্গে। কিন্তু পরামর্শক নিয়োগ করতে না পারায় প্রকল্পের বিস্তারিত সমীক্ষা, চূড়ান্ত নকশা প্রণয়ন এবং দরপত্রের দলিলাদি তৈরির কাজই শুরু করা যায়নি। নানা জটিলতার পর আজ সোমবার পরামর্শক নিয়োগে ৭২ কোটি টাকার চুক্তি সই করতে যাচ্ছে রেলওয়ে। ভারতীয় প্রতিষ্ঠান রাইটস ইন্ডিয়া লিমিটেড এবং আরভি ইন্ডিয়া যৌথভাবে পরামর্শকের কাজ করবে।

চুক্তি অনুযায়ী, আগামী ছয় মাসে প্রকল্পের বিস্তারিত সমীক্ষা করবে ভারতীয় দুই প্রতিষ্ঠান। পরের সাত মাসে বিস্তারিত নকশা প্রণয়ন করবে। এরপর শুরু হবে দরপত্র আহ্বান প্রক্রিয়া। প্রকল্প-সংশ্নিষ্টরা জানিয়েছেন, দেড় থেকে দুই বছর লাগে এসব প্রক্রিয়া শেষে কাজ শুরু করতে। ২০২৩ সালের শেষভাবে গিয়ে প্রকল্পের অবকাঠামো নির্মাণকাজ শুরু হতে পারে। যদিও বর্তমান অনুমোদন অনুযায়ী, ২০১৮ সালের ১ জুলাইয়ে শুরু হয়ে ২০২৩ সালের জুনে কাজ শেষ করার পরিকল্পনা ছিল। কাজই শুরু হবে ২০২৩ সালে।

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, সিরাজগঞ্জ-বগুড়া রেলপথ নিয়ে আর অনিশ্চয়তা নেই। পরামর্শক প্রতিষ্ঠান প্রয়োজনীয় কাজ শেষ করার পর ভৌত অবকাঠামো নির্মাণকাজ শুরু হবে।

প্রায় পাঁচ হাজার ৫৮০ কোটি টাকায় সিরাজগঞ্জ থেকে বগুড়া পর্যন্ত রেলপথ নির্মাণ করা হবে। বর্তমানে ঢাকা-রংপুর বিভাগের জেলাগুলোতে ট্রেন যায় পাবনার ঈশ্বরদী ঘুরে বগুড়ার সান্তাহার হয়ে। এই ঘুরোপথের কারণে শত কিলোমিটার বাড়তি পথ পাড়ি দিতে হয় উত্তরের যাত্রীদের। রেলের হিসাব অনুযায়ী, ঢাকা-বগুড়ার বর্তমান দূরত্ব ৩২৪ কিলোমিটার। নতুন রেলপথ নির্মাণ হলে এই দূরত্ব কমে হবে ২১২ কিলোমিটার। ১১২ কিলোমিটার দূরত্ব কমায় আশা করা হচ্ছে অন্তত তিন ঘণ্টা সাশ্রয় হবে।

ঢাকা থেকে সরাসরি বগুড়ার রেলপথ নির্মাণের উদ্যোগ অনেক দিনের। ২০০৫ সালে এই রেলপথ নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়। এশিয়া উন্নয়নের ব্যাংকের (এডিবি) অর্থায়নে তখন প্রাক্‌-সমীক্ষাও হয়েছিল। কিন্তু অর্থায়ন জোগাড় না হওয়ায় প্রকল্পটি এগোয়নি। এক যুগ পর ২০১৭ সালে ভারতের তৃতীয় লাইন অব ক্রেডিটের (এলওসি) ঋণে প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়। এই প্রকল্পে তিন হাজার ১৪৬ কোটি টাকা ঋণ দেবে ভারত। বাকি দুই হাজার ৪৩৩ কোটি টাকার জোগান দেবে বাংলাদেশ সরকার।

প্রকল্পের অধীনে সিরাজগঞ্জ থেকে বগুড়ার বেলাইল পর্যন্ত ৭২ কিলোমিটার মূল রেলপথ নির্মাণ করা হবে। কাহালু থেকে রানীরহাট পর্যন্ত ১২ কিলোমিটার রেলপথসহ মোট ৮৪ কিলোমিটার ডুয়েলগেজ রেললাইন তৈরি করা হবে। আড়াই কিলোমিটার রেলপথ নির্মাণ করা হবে বগুড়া শহর থেকে বেলাইল পর্যন্ত। মোট ৯৬০ একর জমি অধিগ্রহণ করতে হবে এই সিরাজগঞ্জ-বগুড়া রেলপথের জন্য।

সূত্র:সমকাল, ২৭ সেপ্টেম্বর ২১


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Comments are closed.