শিরোনাম

চলতি মাসে কুলাউড়া-শাহবাজপুর রেললাইনের সংস্কারকাজ শুরু

চলতি মাসে কুলাউড়া-শাহবাজপুর রেললাইনের সংস্কারকাজ শুরু

দীর্ঘ ১৬ বছর পর আবারো মৌলভীবাজারের কুলাউড়া-শাহবাজপুর রেললাইন চালু হতে যাচ্ছে। দীর্ঘদিন বন্ধ থাকা এ রেললাইনের সংস্কারকাজ চলতি মাসের শেষ সপ্তাহে শুরু হবে বলে রেলওয়ে সূত্রে জানা গেছে।

এর আগে ১৩ জানুয়ারি রেলওয়ের পূর্বাঞ্চলীয় জোনের জেনারেল ম্যানেজার আবদুল হাইয়ের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল কুলাউড়া-শাহবাজপুর রেললাইন পরিদর্শন করে। এ সময় রেলওয়ের পূর্বাঞ্চলীয় জোনের জেনারেল ম্যানেজার আবদুল হাইয়ের সঙ্গে ছিলেন কুলাউড়া শাহবাজপুর ট্রেন লাইন প্রকল্পের পরিচালক ও রেলওয়ের পূর্বাঞ্চলীয় জোনের এসিই মো. তানভিরুল ইসলাম এবং রেলওয়ে ঢাকার ডিইএন মো. আহসান জাবির।

জানা গেছে, আঞ্চলিক বাণিজ্য বাড়াতে ভারতীয় ঋণে ৫২ দশমিক ৫৪ কিলোমিটার রেলপথ সংস্কার করা হবে। এর মধ্যে ৪৪ দশমিক ৭৭ কিলোমিটার মেইন লাইন ও ৭ দশমিক ৭৭ কিলোমিটার লুপ লাইন রয়েছে। ২০১৫ সালের ২৬ মে মাসে জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেকে) সভায় প্রকল্পটির অনুমোদন দেয়া হয়। একই সঙ্গে ৬৭৮ কোটি ৫০ লাখ ৭৯ হাজার টাকার সংশোধিত প্রকল্প অনুমোদন করা হয়। এর মধ্যে ১২২ কোটি টাকা দেবে সরকার এবং বাকি ৫৫৬ কোটি টাকা বাংলাদেশকে ঋণ হিসেবে দেবে ভারত।

রেলওয়ে সূত্রে জানা যায়, ১৮৯৬ সালের ৪ ডিসেম্বর রেলওয়ের কুলাউড়া-শাজবাজপুর সেকশন চালু করা হয়। ১৯৫৮-৬০ সালে ওই রেলপথটি পুনর্বাসন করা হয়। রেল চলাচলের অনুপযোগী হয়ে পড়ায় ২০০২ সালের ৭ জুলাই বন্ধ হয়ে যায় কুলাউড়া-শাহবাজপুর রেল যোগাযোগ। এতে কুলাউড়া, জুড়ী, বড়লেখা এবং সিলেটের বিয়ানীবাজার উপজেলার কয়েক লাখ মানুষ পড়ে বিপকে। পুনরায় এ লাইন চালু হলে স্থানীয় ব্যবসা-বাণিজ্যের উন্নয়নের পাশাপাশি কুলাউড়া রেলওয়ে জংশনও প্রাণ ফিরে পাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

পরিকল্পনা কমিশনের মতে, এ লাইন ভারতীয় সীমান্তে ব্রড গেজে রূপান্তর করা হলে বাংলাদেশ ভবিষ্যতে আঞ্চলিক রেলওয়ে নেটওয়ার্ক এবং ট্রান্স এশিয়ান রেলওয়ে নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হতে পারবে। ফলে আঞ্চলিক বাণিজ্য ও পর্যটনের প্রসার ঘটবে।

রেলওয়ের পূর্বাঞ্চলীয় জোনের জেনারেল ম্যানেজার আবদুল হাই জানান, জানুয়ারির শেষ অথবা ফেব্রুয়ারির শুরুতেই কুলাউড়া শাহবাজপুর রেললাইনের নির্মাণকাজ শুরু হবে। ভারতীয় নির্মাণ প্রতিষ্ঠান কালিন্দি রেল নির্মাণ কোম্পানি এ নির্মাণকাজ করবে। ব্রড গেজ এ রেললাইনটি চালু হলে কুলাউড়া থেকে শাহবাজপুর পর্যন্ত পাঁচটি ট্রেন চলাচল করবে। লোকাল ট্রেন ছাড়াও আন্তঃনগর ট্রেন চলবে। একই সঙ্গে ভারতীয় ট্রেনও চলাচল করবে এ পথে।

তিনি আরো বলেন, বন্ধ থাকাকালে রেলওয়ের জমি দখল করে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদের লক্ষ্যে রেলওয়ের পক্ষ থেকে এরই মধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে নোটিস দেয়া হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে নিজ উদ্যোগে অবৈধ স্থাপনা সরানো না হলে অভিযান চালিয়ে তা উচ্ছেদ করা হবে।

সুত্র:বণিক বার্তা,জানুয়ারি ২১, ২০১৮


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Comments are closed.