শিরোনাম

মিশরে প্রথমবার নারী মেট্রোরেল চালক নিয়োগ

মিশরের ইতিহাসে প্রথমবার নারী মেট্রো ট্রেন চালক হিন্দ ওমর

।। আন্তর্জাতিক ।।
আফ্রিকার মুসলিম অধ্যুষিত দেশ মিশরের ইতিহাসে প্রথমবার নারী মেট্রো ট্রেন চালক হিসেবে নিয়োগ পেয়েছেন ৩০ বছর বয়সী হিন্দ ওমর।

সোমবার (২২ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানায় মধ্যপ্রাচ্যের জনপ্রিয় ইংরেজি নিউজপোর্টাল ‘আরব নিউজ’ ।

ব্যবসায় স্নাতক ডিগ্রিধারী এবং দুই সন্তানের মা এই নারী চালক বলেন, তিনি মেট্রো ট্রেনের চালক হওয়ার জন্য আবেদন করেছিলেন। কারণ দেশটিতে মাত্র ১৪ দশমিক ৩ শতাংশ নারী আনুষ্ঠানিক কর্মসংস্থানের সঙ্গে জড়িত। এ কারণে তিনি বাকি নারীদের কাছে দৃষ্টান্ত তৈরি করতে চেয়েছেন।

হিন্দ ওমর আরও বলেন, শুরুতে তার বাবা-মা ট্রেনের চালক হওয়া নিয়ে উদ্বিগ্ন ছিলেন। কিন্তু পরে তারা সমর্থন দেন। এছাড়া, প্রথম থেকেই তার স্বামী তার পাশে ছিলেন বলে জানান তিনি।

তার মতে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, শুধুমাত্র দিনের বেলায় তাকে ট্রেন চালাতে হবে। আর তার নিয়োগের মাধ্যমে ভবিষ্যতে আরও বহু নারী ট্রেনের চালক হিসেবে কাজ করার সুযোগ পাবে।

১৯৫৬ সাল থেকে মিশরের নারীদের ভোটাধিকার ও কাজের সুযোগ থাকলেও পিতৃতান্ত্রিক শাসনব্যবস্থা এবং পুরুষতান্ত্রিক সমাজের কারণে নারীদের ব্যক্তিগত অধিকার খুবই সীমিত।

কায়রো মেট্রোতে নারীদের জন্য সংরক্ষিত আসনের ব্যবস্থা রয়েছে। যেসব নারীরা পুরুষ সঙ্গী ছাড়া ভ্রমণ করতে চান, তাদেরকে যৌন হয়রানি থেকে সুরক্ষা দিতেই এ ব্যবস্থা।

আরব বিশ্বের মধ্যে সবার আগে ১৯৮৭ সালে কায়রোতে মেট্রোরেল চলাচল শুরু হয়। কিন্তু অন্যান্য আরব দেশগুলো নারীদের ট্রেনের চালক নিয়োগ দিলেও এতদিন তা থেকে বিরত ছিল মিশর। ১৯৯৯ সালে আফ্রিকা এবং আরব বিশ্বের মধ্যে প্রথম নারী ট্রেন চালক ছিলেন মরক্কোর সায়দা আবাদ।


Comments are closed.