শিরোনাম

মার্চে চালু হবে ঢাকা-শিলিগুড়ি ট্রেন: রেলমন্ত্রী

মার্চে চালু হবে ঢাকা-শিলিগুড়ি ট্রেন: রেলমন্ত্রী

নিউজ ডেস্ক: ঢাকা থেকে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের শিলিগুড়ি পর্যন্ত যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হবে। ২০২১ সালের ২৬ মার্চ এই রুটে ট্রেন চালুর কথা জানিয়েছেন রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

রেলমন্ত্রীর দফতরে আজ সোমবার সৌজন্যসাক্ষাত করেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। তার সাক্ষাতের সময় ঢাকা-শিলিগুড়ি যাত্রীবাহী ট্রেন চালুর বিষয়ে আলোচনা করেন মন্ত্রী।

মন্ত্রী জানিয়েছেন, যাত্রীবাহী ট্রেনটি চলাচল করবে চিলাহাটি-হলদিবাড়ি সীমান্ত দিয়ে। ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় এই রেলপথটি বন্ধ হয়ে যায়। আগামী ১৭ ডিসেম্বর রেলপথটি পুনরায় চালু হবে। ওইদিন বাংলাদেশ এবং ভারতের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশের চিলাহাটি এবং ভারতের হলদিবাড়ি অংশের মধ্যে নতুন রেল যোগাযোগ উদ্বোধন করবেন। উদ্বোধনের দিন একটি খালি ওয়াগন চিলাহাটি থেকে হলদিবাড়ি পর্যন্ত যাবে। পরবর্তীতে রুটটিতে নিয়মিত মালবাহী ট্রেন চলাচল করবে। 

ভারতীয় হাইকমিশনার সাক্ষাৎ করতে এলে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। এসময় ঢাকা-শিলিগুড়ির মধ্যে নতুন ট্রেন চালানোর পরিকল্পনা বাস্তবায়নের জন্য হাইকমিশনারকে আহ্বান জানান মন্ত্রী।

আলোচনায় খুলনা-মংলা রেল লাইন, ঈশ্বরদীতে আইসিডি নির্মাণ, বগুড়া-সিরাজগঞ্জ নতুন রেলপথ নির্মাণ, যশোর থেকে সাতক্ষীরা পর্যন্ত নতুন রেলপথ নির্মাণ, সৈয়দপুরে একটি আধুনিক কারখানা প্রতিষ্ঠা করাসহ ভারতীয় অর্থায়নে চলমান ও বাস্তবায়নের অপেক্ষায় থাকা প্রকল্পগুলো নিয়ে কথা বলেন রেলমন্ত্রী। 

মন্ত্রী ভারতীয় হাইকমিশনারকে জানান, ২০২২ সালের শেষদিকে ঢাকা থেকে কক্সবাজার নতুন ট্রেন চালানো হবে। 

এসময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক শামছুজ্জামান উপস্থিত ছিলেন।

সূত্র:বণিক বার্তা, ডিসেম্বর ০৭, ২০২০


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

1 Trackbacks & Pingbacks

  1. therapist montclair nj

Comments are closed.