শিরোনাম

রেললাইনের সিগন্যাল পয়েন্টের মোটর চুরি


।। রেল নিউজ ।।
প্রচণ্ড গতিতে ট্রেন ঢুকছে নরসিংদীর রায়পুরা উপজেলার আমিরগঞ্জ রেলওয়ে স্টেশনে। নিয়ম থাকলেও জ্বলছে না সিগনাল বাতি। প্লাটফর্মের এক নম্বর লাইনের পরিবর্তে ট্রেন থামছে দুই নম্বর লাইনে। আবার তাড়াহুড়ো করে ছেড়ে যাচ্ছে গন্তব্যে। এমন পরিস্থিতির কারণ স্টেশনের সিগনালের একটি মোটর চুরি।

জানা যায়, এ বছরের ৩১ জুলাই রাতে স্টেশনের সিগনালের একটি মোটর চুরি হয়ে যায়। মাত্র ৩ দিনের মাথায় ফের ঘটে একই ঘটনা। এরই পরিপ্রেক্ষিতে গেল ১২ আগস্ট থেকে সিগনালে মোটর না থাকায় এবং লোকবল সংকট দেখিয়ে রেল কর্তৃপক্ষ অনির্দিষ্ট কালের জন্য বন্ধ করে দেয় স্টেশনটি। ফলে স্টেশন বন্ধ থাকার করণে যাত্রী ও পণ্য পরিবহনে ভোগান্তিতে পড়েন স্থানীয়রা।

অন্যদিকে মোটর চুরির ঘটনায় ভৈরব রেলওয়ে থানায় একটি মামলা করা হলেও এখনও কোনো সুরাহা হয়নি।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার শিল্পাঞ্চল হিসেবে খ্যাত আমিরগঞ্জ রেলস্টেশন। উপজেলার পশ্চিম অঞ্চলের আটটি ইউনিয়নের ওই স্টেশন থেকে প্রতিদিন কয়েক হাজার যাত্রী ও মালামাল রেলপথে আনা-নেয়া করা হয়। বিভাগীয় শহরসহ বিভিন্ন স্থানে যাতায়াত করতে স্টেশনে যাত্রাবিরতি করে তিতাস কমিউটার, কর্ণফুলী এক্সপ্রেস, সিলেট মেইল ও নোয়াখালী এক্সপ্রেস ট্রেন। এ ছাড়া আন্তঃনগর বিভিন্ন ট্রেন ক্রসিংয়ের সময় এই স্টেশনে বিরতি দেয়া হয়।

চুরির মামলার এজাহার সূত্রে জানা যায়, গত ৩১ জুলাই ও ১ আগস্ট রাত থেকে সকাল ৬টার মধ্যে আমিরগঞ্জ রেলওয়ে স্টেশনের পশ্চিম ২৪ /এ ও ২৪ /বি এবং ২২ /এবি লুক লাইনের তিনটি সিগন্যাল পয়েন্টে মোটর চুরি হয়ে যায়। এর আগে আমিরগঞ্জ রেলওয়ে স্টেশনের পশ্চিমের তিনটি পয়েন্টের সংযোগ মোটরসহ ছয়টি পয়েন্টের মোটর চুরি যায়। ফলে স্টেশনটির প্রধান ১ নম্বর লাইনে ট্রেন প্রবেশ করতে পারে না।

এ বিষয়ে স্থানীয় রিপন নামে এক ব্যক্তি জানান, ‘শিল্প কারখানা সমৃদ্ধ হাসনাবাদ বাজারের ব্যবসায়ীরা ট্রেনের মালবাহী বগি ব্যবহার করে মালামাল ও কৃষিপণ্য আনা-নেয়া করেন। কিন্তু রেলস্টেশন অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করায় যাত্রীরা চরম দুর্ভোগ পোহাচ্ছে।’

এদিকে সিগনালে মোটর চুরির বিষয়ে ভৈরব রেলওয়ে থানায় মামলা হলেও রেলওয়ে স্টেশন কবে নাগাদ খুলে দেয়া হবে তা এখনও নিশ্চিত করে জানাতে পারেনি রেলপথ নরসিংদীর সিস্টেম ম্যানেজার মো. আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন, চাকরি জীবনে এমন ঘটনা ঘটতে দেখিনি এবং শুনিও নাই। জনবলের সংকট ও পয়েন্টে মোটর চুরির পর ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে স্টেশনটি বন্ধ করে নোটিশ দেয়া হয়েছে। স্টেশন বন্ধ থাকায় ট্রেন চলাচল নিয়ে নানা ধরনের সমস্যায় ভুগছেন যাত্রীরা। মোটর চুরি হওয়ায় উদ্বিগ্ন রেলওয়ে কর্তৃপক্ষ।

সূত্রঃ সময়নিউজ


Comments are closed.