শিরোনাম

ভারতের দীর্ঘতম নামের রেল স্টেশন, যার উচ্চারণ করা অসম্ভব!


।। আন্তর্জাতিক ।।
ভারতীয় রেল পরিষেবা দেশটিতে সকল শ্রেণী-পেশার মানুষের কাছে ব্যাপক ব্যবহৃত। দীর্ঘ দূরত্বের ভ্রমণ হোক বা প্রতিদিনের অফিস যাওয়ার মাধ্যম হোক রেলের গুরুত্ব ভারতীয়দের কাছে অপরিসীম। স্বল্প খরচে অনেকটা দূরত্ব পেরিয়ে যাওয়া যায় বলে প্রতিদিন লাখো মানুষ রেল পরিষেবা ব্যবহার করে থাকেন।

ব্রিটিশ আমল থেকে চলে আসা এই রেল নেটওয়ার্ক বিশ্বের অন্যতম বৃহত্তম। আর তাই এই দীর্ঘ রেলপথে কিছু অদ্ভুত জিনিস থাকবে না তা হয় না। রেল নেটওয়ার্কে রয়েছে এমন একটি স্টেশন যার নাম এতটাই বড় যে একে ভারতের সবচেয়ে বড় নামের স্টেশন বলা হয়।

অন্ধ্রপ্রদেশে অবস্থিত এই রেলস্টেশন রয়েছে যেটির নাম এতটাই বড় যেটির নাম বানান করতে গেলে আপনার মাথা ঘুরে যেতে পারে। এই রেলস্টেশনের নামে যতগুলো অক্ষর আছে যেগুলো ইংরেজি বর্ণমালাতেও নেই।

ভারতের সবথেকে বড় নামওয়ালা রেলওয়ে স্টেশনটি হল Venkatanarasimharajuvaripeta অর্থাৎ ভেঙ্কটানারসিমহারাজুভারিপেটা। এর বানানে মোট ২৮টি ইংরেজি অক্ষর রয়েছে। স্টেশনটি অন্ধ্রপ্রদেশে তামিলনাড়ু সীমান্তের খুব কাছাকাছি অবস্থিত। এটির অবস্থান প্রদেশটির চিত্তুর জেলার থাড়ুকুপেতা নামক স্থানে। চেন্নাই থেকে এর দূরত্ব ১৬০ কিলোমিটারের কাছাকাছি।


Comments are closed.