শিরোনাম

বিশ্বের সকল বিচিত্র মেট্রোরেল


।। নিউজ ডেস্ক ।।
বুধবার মেট্রোরেল সল্প পরিসরে চলা শুরু হবার সঙ্গে সঙ্গে বাংলাদেশের যোগাযোগব্যবস্থা প্রবেশ করেছে এক নতুন যুগে।এখন আগারগাঁও থেকে উত্তরার মধ্যে যাত্রা শুরু করেছে। সামনে বছর এর যাত্রার পরিধি আরও বাড়বে।

তবে পুরো বিশ্বে মেট্রো সিস্টেম কিন্তু বেশ পুরনো। বিশ্বব্যাপী এই মেট্রো সিস্টেম নিয়ে চলুন জেনে নেওয়া যাক কিছু অজানা তথ্য।

লন্ডনে রয়েছে বিশ্বের প্রাচীনতম ভূগর্ভস্থ মেট্রো সিস্টেম
১৮৬৩ সালে লন্ডনে বিশ্বের প্রথম ভূগর্ভস্থ মেট্রো সিস্টেম চালু করা হয়েছিল। প্রাথমিকভাবে, এটি ৭টি স্টেশনের মাধ্যমে সেন্ট্রাল লন্ডনের কেন্দ্রস্থলে প্যাডিংটন এবং ফারিংডন স্ট্রিটকে সংযুক্ত করেছিল। ১৫০ বছরেরও বেশি সময় ধরে সক্রিয় থাকা এই মেট্রো সিস্টেমটি বর্তমানে ৪০০ কিলোমিটারের দীর্ঘ রেললাইন এবং ২৭০টি স্টেশন নিয়ে একটি বৃহৎ নেটওয়ার্কে পরিণত হয়েছে৷

নিউইয়র্কের মেট্রোতে রয়েছে সর্বোচ্চ সংখ্যক স্টেশন
নিউ ইয়র্ক সিটি সাবওয়ে সিস্টেমে রয়েছে ৪২৪টি স্টেশন। এটি বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক স্টেশন নিয়ে গড়ে ওঠা মেট্রো সিস্টেম। এ ছাড়া নিউ ইয়র্ক সিটি সাবওয়েতে লাইন বা রুটের সংখ্যা হলো ২৪টি যা বিশ্বে সর্বোচ্চ।

কিয়েভে অবস্থিত গভীরতম মেট্রো স্টেশন
ইউক্রেনের রাজধানী শহর কিয়েভে ভূপৃষ্ঠের ৩৪৬ ফুট নিচে অবস্থিত বিশ্বের গভীরতম স্টেশন আর্সেনালনা। অনেকগুলো সিঁড়ি এবং তলায় নামার পর স্টেশনে পৌঁছাতে ৫ মিনিট পর্যন্ত সময় লেগে যায়।

ব্যস্ততম মেট্রো সিস্টেম বলা হয় টোকিওকে
প্রতিদিন ৮ মিলিয়ন ব্যবহারকারী এবং বার্ষিক ৩ দশমিক ১৬ বিলিয়ন যাত্রী নিয়ে, জাপানের রাজধানী টোকিওর টোই সাবওয়ে এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে ব্যস্ত মেট্রো সিস্টেম।

বুদাপেস্টে অবস্থিত ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইটের অন্তর্ভুক্ত একমাত্র মেট্রো
হাঙ্গেরিতে অবস্থিত বুদাপেস্ট মেট্রো সমগ্র বিশ্বের একমাত্র মেট্রো সিস্টেম যা ইউনেস্কো থেকে ‘ওয়ার্ল্ড হেরিটেজ সাইট’ হিসেবে তালিকাভুক্ত হওয়ার সম্মান অর্জন করেছে। ১৮৯৬ সালে উদ্বোধন হওয়া এই মেট্রো সিস্টেমটি বিশ্বের দ্বিতীয় প্রাচীনতম মেট্রো সিস্টেম।

সূত্রঃ নিউজ২৪ বিডি


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Comments are closed.