শিরোনাম

চলতি বছরে চীন-ইউরোপ ১০ হাজার ট্রেন যাতায়াত


।। আন্তর্জাতিক ।।
আজ রবিবার (২১ আগস্ট) পর্যন্ত চলতি বছর চীন-ইউরোপ রুটে ১০ হাজার নিয়মিত ট্রেন যাতায়াত করেছে। এসময় মোট ৯ লাখ ৭২ হাজার স্টান্ডার্ড ইউনিট পণ্য পরিবহন করা হয়েছে। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৫ শতাংশ বেশি।

চীনের রাষ্ট্রীয় রেলপথ গ্রুপ কোম্পানির পণ্য পরিবহন বিভাগের দায়িত্বশীল কর্মকর্তা জানান, ২০২১ -এর চলতি বছর গ্রুপ কোম্পানি কার্যকরভাবে কেন্দ্রীয় সরকারের স্থিতিশীল উন্নয়নের নির্দেশনা অনুযায়ী, উচ্চ মানদণ্ড, টেকসই অবস্থা, জনগণের জন্য সহায়কের নীতিতে সক্রিয়ভাবে চীন-ইউরোপ নিয়মিত ট্রেনের উচ্চমান উন্নয়ন জোরদার করছে। আন্তর্জাতিক শিল্প চেইন এবং সরবরাহ চেইনের স্থিতিশীলতা রক্ষা, ভালোভাবে ‘এক অঞ্চল, এক পথ’ নির্মাণে শক্তিশালী সমর্থন দিয়েছে।

চলতি বছর চীনের রেল বিভাগ নতুন করে সি’আন এবং ছুংছিং শহর থেকে কৃষ্ণ সাগর, ও কাস্পিয়ান সাগর পার হয়ে রোমানিয়ার কনস্টান্টাগামী নতুন মাল পরিবহন রুট চালু করেছে। চীন-ইউরোপ নিয়মিত ট্রেন এবং চীন-লাওস রেলপথের আন্তর্জাতিক মালামাল পরিবহন ট্রেন, পশ্চিমাঞ্চলের স্থল-সমুদ্র নতুন ট্রেন ঘনিষ্ঠভাবে সংযুক্ত হয়েছে। এর ফলে ‘সুষ্ঠু ও কার্যকারিতা, বহুমুখী এবং স্থল ও সামুদ্রিক যোগাযোগ সংযোগের বিদেশে যাতায়াতের কাঠামো সৃষ্ট হয়েছে।

বর্তমানে চীন-ইউরোপ নিয়মিত ট্রেনের ৮২টি রুট আছে; যাতে করে ইউরোপের ২৪টি দেশের দুই শতাধিক দেশে যাওয়াআসা করা যায়। পণ্যদ্রব্যের মধ্যে পোশাক, গাড়ি এবং গাড়ির যন্ত্রাংশ, খাদ্য, কাঠসহ ৫৩টি খাতের ৫০ হাজারেরও বেশি ধরনের পণ্য আছে।


Comments are closed.