শিরোনাম

ভারতের মহারাষ্ট্রে ভয়ংকর রেল দুর্ঘটনা, আহত ৫০ এরও বেশি


।। আন্তর্জাতিক ।।
ভারতের মহারাষ্ট্রে যাত্রীবাহী ট্রেনের সঙ্গে মুখোমুখি ধাক্কা লাগে একটি মালগাড়ির বলে জানা গিয়েছে। এই দুর্ঘটনার জেরে কমপক্ষে ৫৩ জন জখম হয়েছেন। যাত্রীবাহী ট্রেনটির তিনটি কামরা লাইনচ্যুত হয়ে গিয়েছে। এখনো পর্যন্ত কারোর মৃত্যুর খবর সামনে আসেনি। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে সবুজ সিগন্যাল দেখতে না পাওয়ায় এমন দুর্ঘটনা ঘটে।

ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের গোন্দিয়া শহরে। গতকাল অর্থাৎ মঙ্গলবার গভীর রাতে এমন দুর্ঘটনা ঘটে। জানা গিয়েছে, প্রায় রাত ২:৩০ টা নাগাদ ‘ভগত কোঠি’ নামের একটি যাত্রীবাহী ট্রেনের সাথে মুখোমুখি ধাক্কা লাগে একটি মালগাড়ির। ট্রেনটি রায়পুর থেকে নাগপুর যাচ্ছিল। রেল সূত্রে জানা গিয়েছে যে সবুজ সিগন্যাল না মেলাতেই মুখোমুখি ধাক্কা লাগে দুই কোচের। এতে যাত্রীবাহী ট্রেনটির তিনটি কামরা লাইনচ্যুত হয়ে যায়। আপাতত আহতের সংখ্যা ৫৩ জন, যাদের মধ্যে ১৩ জনের অবস্থা আশঙ্কাজনক। আপাতত গোন্দিয়ার সরকারি হাসপাতালে তাদের চিকিৎসা চলছে।

ভারতীয় রেল সূত্রে জানা যাচ্ছে, একই লাইনে দুটি ট্রেন মুখোমুখি এসে যাওয়ায় দুর্ভাগ্যজনক এই ঘটনা ঘটে। জানা যাচ্ছে, সিগন্যালে সবুজ আলো দেখে বিলাসপুর-ভগত কোঠি এক্সপ্রেস যাত্রা শুরু করে। গোন্দিয়া পৌঁছনোর পরই পিছন থেকে একটি মালবাহী কোচ সজোরে ধাক্কা মারে। অভিযোগ উঠে আসছে, টেকনিশিয়ানের কাছ থেকে সঠিক সিগন্যাল না পাওয়ায় এই দুর্ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রাতের বেলা সিগনাল দেখতে না পাওয়ার জন্য যাত্রীবাহী ট্রেনটির লাইনে চলে এসেছিল ওই মালগাড়িটি। তারপর গোন্দিয়া গেটের সামনে দুটি ট্রেনের মুখোমুখি ধাক্কা লাগে। খবর পেয়ে গভীর রাতেই ঘটনাস্থলে পৌঁছে গিয়েছিল পুলিশ এবং উদ্ধারকারী দল। যাত্রীদের নিরাপদে ট্রেন থেকে উদ্ধার করে রাতেই অ্যাম্বুলেন্সে হাসপাতালে পাঠানো হয়। সিগন্যাল গোলযোগের কারণে নাকি অন্য কোন কারণে দুর্ঘটনা ঘটেছে সেটা খতিয়ে দেখছে রেল কর্তৃপক্ষ।

সূত্রঃ ভারতবার্তাডটকম, বাংলাহান্টডটকম


Comments are closed.