শিরোনাম

জুলাইতে শুরু হচ্ছে দেশের প্রথম পাতাল মেট্রোরেলের কাজ!

জুলাইতে শুরু হচ্ছে দেশের প্রথম পাতাল মেট্রোরেলের কাজ!

নিউজ ডেস্ক:
দেশের প্রথম পাতাল মেট্রোরেল হচ্ছে এয়ারপোর্ট থেকে কমলাপুর পর্যন্ত। এই রুটে টিকিট কাটা থেকে শুরু করে সবকিছুই হবে আন্ডারগ্রাউন্ডে।

আগামী বছর জুলাইতে শুরু হবে কাজ। এরইমধ্যে শেষ হয়েছে ওই প্রকল্পের সম্ভাব্যতা যাচাই, পরামর্শক নিয়োগ, এখন চলছে নকশার কাজ শিগগিরই শুরু হবে ভূমি অধিগ্রহণও।
আগামীতে পাতাল ও উড়াল মিলে মোট ৫টি মেট্রোরেল উঠবে এই শহরে। পরিকল্পনা অনুযায়ী একেএকে সব কাজ শেষ হতে সময় লাগবে ২০৩০ সাল পর্যন্ত। বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘমেয়াদী এমন প্রকল্পের বিকল্প নেই, তবে জনভোগান্তি কমাতে সরকারের উচিত স্বল্প মেয়াদে সহজে বাস্তবায়নযোগ্য ব্যবস্থা নেয়া।
উড়াল পথে চলছে ট্রেন। ঢাকার উত্তরা দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত-এই পথটির কাজ শেষ হওয়ার কথা ২০২০এর ডিসেম্বরের মধ্যে। যদিও এখন পর্যন্ত হয়েছে শেষ হয়েছে একটি অংশের ৩০ শতাংশের কিছু বেশি।

ট্রেন যাত্রার উড়াল পথের কাজ শেষ হওয়ার আগেই শুরু হতে যাচ্ছে ১৬ কিলোমিটারের বেশি পাতাল মেট্রোরেলের কাজ। MRT 1 নামে এই প্রকল্পের কাজ ভাগ করা হয়েছে দুইপর্বে প্রথম ধাপ বিমানবন্দর থেকে খিলক্ষেত, যমুনা ফিউচার পার্ক, বাড্ডা, রামপুরা, মালিবাগ হয়ে কমলাপুর পর্যন্ত।

এই প্রকল্পের দ্বিতীয় ধাপটি হবে উড়াল পথে। নতুন বাজার থেকে বসুন্ধরা হয়ে, তা যাবে পূর্বাচলের কাঞ্চন সেতু পর্যন্ত। বলা হচ্ছে, ২০২৬ সালের মধ্যেই শেষ হবে এই কাজ।

সুত্র:দি বাংলাদেশ টুডে


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Comments are closed.