শিরোনাম

ঢাকা-পাটুরিয়ায় রেলপথ নির্মাণ করা হবে

ঢাকা-পাটুরিয়ায় রেলপথ নির্মাণ করা হবে

নিউজ ডেস্ক:দেশের আপামর জনসাধারণকে স্বল্প খরচে নিরাপদ ও স্বাচ্ছন্দ্যময় পরিবহন সেবা দিতে বাংলাদেশ রেলওয়ে কাজ করে যাচ্ছে। রেলওয়ের মাস্টারপ্ল্যানের আওতায় ঢাকা থেকে পাটুরিয়া পর্যন্ত রেলপথ নির্মাণ করা হবে।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে ফেনী-১ আসনের সংসদ সদস্য বেগম শিরীন আখতারের লিখিত প্রশ্নের উত্তরে রেলপথ মন্ত্রীর মো. নুরুল ইসলাম সুজনের পক্ষে একথা জানান কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক।

এর আগে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়।

আব্দুর রাজ্জাক বলেন, বাংলাদেশ রেলওয়ে দক্ষিণ এশিয়া উপ-আঞ্চলিক অর্থনৈতিক সহযোগিতার (সাসেক) রেল যোগাযোগ বিনিয়োগ কার্যক্রমের জন্য কারিগরি সহায়তা প্রকল্পের আওতায় রেলওয়ের হালনাগাদ মাস্টারপ্ল্যান ২০১৮ সালের ২৯ জানুয়ারি অনুমোদন করা হয়েছে।

অনুমোদিত মাস্টারপ্ল্যানের আওতায় ২০১৬ সালের জুলাই থেকে ২০৪৫ সালের জুন পর্যন্ত ছয়টি পর্যায়ে বাস্তবায়নের জন্য ৫ লাখ ৫৩ হাজার ৬৬২ কোটি টাকা ব্যয়ে ২৩০টি প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে।

এই মাস্টারপ্ল্যানের আওতায় ঢাকা থেকে মানিকগঞ্জ হয়ে পাটুরিয়া ঘাট পর্যন্ত রেলপথ নির্মাণ করা হবে। এছাড়াও ঢাকার চারপাশে বৃত্তাকার রেলপথ নির্মাণসহ মোট ২০টি রেলপথ ও রেলসংযোগ নির্মাণ করা হবে।

প্রস্তাবিত অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার আওতায় বাংলাদেশ রেলওয়ের জন্য ৭৯৮ দশমিক ৯ কিলোমিটার নতুন রেললাইন নির্মাণ, ৯৭৭ দশমিক ৭০ কিলোমিটার ডাবল লাইন নির্মাণ, ৮৪৬ দশমিক ৫১ কিলোমিটার পুর্নবাসন, ৯টি গুরুত্বপূর্ণ রেলসেতু নির্মাণ, লেভেল ক্রসিং গেট, আইসিডি নির্মাণ, ওয়ার্কশপ, ১৬০টি লোকোমেটিভ, ১৮০৪ যাত্রীবাহী কোট সংগ্রহ, আধুনিক রক্ষণাবেক্ষণ ইক্যুইপমেন্টস সংগ্রহ, ২২২টি স্টেশনের সিগন্যালিং ব্যবস্থার মানোন্নয়নে রেলওয়ে শক্তিশালীকরণ ও আর্থিক ব্যবস্থাপনা উন্নয়নের কার্যক্রম নেওয়া হয়েছে।

সুত্র: বাংলানিউজটোয়েন্টিফোর.কম , জানুয়ারি ১৪, ২০২০


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Comments are closed.