শিরোনাম

বিশ্ব ইজতেমায় চলাচল করবে পাঁচ জোড়া বিশেষ ট্রেন


।। নিউজ ডেস্ক ।।
গাজীপুরের টঙ্গীতে বিশ্ব ইজমেতায় আসা মুসল্লিদের যাতায়াতের সুবিধায় পাঁচ জোড়া বিশেষ ট্রেন সার্ভিসের ব্যবস্থা করেছে বাংলাদেশ রেলওয়ে। সোমবার (৯ জানুয়ারি) বাংলাদেশ রেলওয়ের (পূর্বাঞ্চল) এসিওপিএসপি চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট কামাল আখতার হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইজতেমার প্রথম পর্ব শুরুর পর থেকে দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত পর্যন্ত বিভিন্ন গন্তব্যে এসব ট্রেন সেবা চালু থাকবে।

বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (পূর্ব) মো. শহিদুল ইসলাম জানান, ইজতেমার দুই পর্বে ঢাকা থেকে পাঁচজোড়া স্পেশাল ট্রেন চলবে। এ ছাড়াও জামালপুর থেকে স্পেশাল ট্রেন চলবে এবং ময়মনসিংহে আখেরি মোনাজাতের দিন দুইটি স্পেশাল ট্রেন যাবে। ইজতেমায় আগত মুসুল্লিদের যাতায়াত নির্বিঘ্ন করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রথম পর্বের ইজতেমায় শুক্রবার ও দ্বিতীয় পর্বের শুক্রবার ঢাকা-টঙ্গী ও টঙ্গী-ঢাকা রুটে জুমা স্পেশাল পরিচালিত হবে। যা ঢাকা থেকে সকাল ১০টা ২০ মিনিটে ছেড়ে বেলা ১১টা ২০ মিনিটে টঙ্গী পৌঁছবে। একইভাবে দুপুর ২টা ৫০ মিনিটে টঙ্গী থেকে ছেড়ে বেলা ৩টা ৫০ মিনিটে ঢাকা পৌঁছবে।

এছাড়া ১৪ জানুয়ারি ও ২১ জানুয়ারি জামালপুর থেকে টঙ্গীর উদ্দেশ্যে বিশেষ ট্রেন চলবে। যা সকাল ৯টা ১৫ মিনিটে জামালপুর থেকে টঙ্গীর উদ্দেশ্যে ছেড়ে এসে দুপুর ২টা ১৫ মিনিটে পৌঁছবে।

আখেরি মোনাজাতের দিন (১৫ জানুয়ারি ও ২২ জানুয়ারি) বিশেষ ট্রেন ঢাকা-টঙ্গী স্পেশাল-১, ২, ৩, ৪, ৫ নামে পাঁচটি স্পেশাল ট্রেন ঢাকা-টঙ্গীর মধ্যে চলাচল করবে। এছাড়াও টঙ্গী-ময়মনসিংহ ১, ২ ও টঙ্গী-টাঙ্গাইল স্পেশাল নামের আরও দুটি ট্রেন চলাচল করবে।

এদিকে, প্রথম পর্বে ১৩ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি এবং দ্বিতীয় পর্বে ২০ জানুয়ারি থেকে ২২ জানুয়ারি পর্যন্ত আখেরি মোনাজাতের দিন ঢাকা অভিমুখী সকল আন্তঃনগর মেইল এক্সপ্রেস ও কমিউটার ট্রেন টঙ্গী স্টেশনে তিন মিনিট করে থামবে।

১৫ ও ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের দিন সুবর্ণ এক্সপ্রেস ও সোনারবাংলা এক্সপ্রেস ব্যতীত সকল আন্তঃনগর ট্রেন ও মেইল এক্সপ্রেস ট্রেন আপ-ডাউন টঙ্গী স্টেশনে তিন মিনিট করে থামবে। আখেরি মোনাজাতের পরের দিন ১৬ জানুয়ারি ও ২৩ জানুয়ারি ইজতেমা থেকে বর্হিগামী টিকেটধারী যাত্রীদের ফেরত যাওয়া ও টঙ্গী স্টেশনে আরোহনের সুবিধার্থে ৭০৪, ৭০৫, ৭০৭, ৭১৭, ৭২২, ৭২৬, ৭৩৫, ৭৩৭, ৭৩৯, ৭৪৫, ৭৫১, ৭৫৩, ৭৫৭, ৭৬৪, ৭৬৫, ৭৬৯, ৭৭১, ৭৭৩, ৭৭৬, ৭৭৭, ৭৮১, ৭৮৯, ৭৯৬ ও ৭৯৭ নম্বর ট্রেন টঙ্গী স্টেশনে তিন মিনিট থামবে।

আখেরি মোনাজাতের দিন ১৫ ও ২২ জানুয়ারি তুরাগ-১, ২, ৩ ও ৪ ট্রেন চলাচল করবে না ও ৪৯ নম্বর বলাকা কমিউটার ট্রেন ঢাকা থেকে ৪টা ৪০ মিনিটের পরিবর্তে ৫টা ২৫ মিনিটে এবং ৪ নম্বর কর্ণফুলী কমিউটার ট্রেন আখেরি মোনাজাতের দিন সকাল ৮টা ৩০ মিনিটের পরিবর্তে দুপুর ১২টা এবং ৩৪ নম্বর তিতাস কমিউটার ৯টা ৪৫ মিনিটের পরিবর্তে দুপুর ১২টা ৩০ মিনিটে ঢাকা হতে ছেড়ে যাবে। ১৫ ও ২২ জানুয়ারি ৭০১/৭৩২ নম্বর সুবর্ণ এক্সপ্রেস বন্ধ থাকবে, ১৬ ও ২৩ জানুয়ারি সোমবার ৭০১/৭০২ নম্বর সুবর্ণ এক্সপ্রেস ট্রেন সাপ্তাহিক বন্ধের দিন চলাচল করবে, ৭৫/৭৬ নম্বর ধলেশ্বরী এক্সপ্রেস ট্রেন ২৬১-২৬৪ নম্বর লোকার ট্রেন ১৪ ও ১৫ জানুয়ারি এবং ২১ ও ২২ জানুয়ারি তারিখে চলাচল করবে, ১৪ ও ২১ জানুয়ারি ১০ ডাউন সিলেট থেকে ১১ ডাউন নোয়াখালী থেকে, ৫৬ নম্বর ট্রেন দেওয়ানগঞ্জ থেকে টাঙ্গাইল কমিউটার বঙ্গবন্ধু সেতু পূর্ব থেকে ইজতেমা স্পেশাল ট্রেনের কার্যক্রম পরিচালনার জন্য ঢাকায় থাকবে বলে জানানো হয়েছে।


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Comments are closed.