শিরোনাম

থমকে গেছে চিলাহাটি আন্তর্জাতিক রেল স্টেশন ভবনের নির্মাণ কাজ

থমকে গেছে চিলাহাটি আন্তর্জাতিক রেল স্টেশন ভবনের নির্মাণ কাজ

আপেল বসুনীয়া : বাংলাদেশের মংলা পোর্ট হয়ে ভারতের উত্তরপূর্ব অংশ নেপাল এবং ভুটানের মধ্যে আমদানি-রপ্তানি কার্যক্রম পরিচালনার জন্য যোগাযোগ অবকাঠামো মনোন্নয়নের মাধ্যমে নীলফামারীর চিলাহাটি ও ভারতের হলদিবাড়ি সীমান্তকে গুরুত্ব দেয়া হয়েছে। বিশেষ করে বাণিজ্যিক সুবিধা জোরদারের লক্ষে ২০১৯ সালের ২৭ জুন চিলাহাটি রেলওয়ের কাজ শুরু করা হয়। চিলাহাটি-হলদিবাড়ি ব্রডগেজ রেলপথ সংযোগের পর ২০২০ সালের ১৭ ডিসেম্বর পন্যবাহী ও ২০২১ সালের ২৭ মার্চ আন্তঃদেশীয় যাত্রীবাহী মিতালি এক্সপ্রেস যাত্রীবাহী ট্রেনের রেলগাড়ী চলাচলের উদ্বোধন করেছিলেন দুই দেশের সরকার প্রধান শেখ হাসিনা ও নরেন্দ্রমোদী। পণ্যবাহী ট্রেন চলতি বছরের ১ আগষ্ট থেকে নিয়মিত চলাচল করলেও করোনা ভাইরাসের কারনে যাত্রীবাহী ট্রেন মিতালি এক্সপ্রেস এখনও চালু হয়নি।
তবে চিলাহাটি এলাকায় প্রকল্প ব্যয় বৃদ্ধি হলেও বরাদ্দের অভাবে নীলফামারীর সীমান্তের চিলাহাটি আন্তর্জাতিক রেলষ্টেশনের মূল ভবনের নির্মাণ কাজ থমকে গেছে। গত এক বছর আগে মাটি খুড়ে পাইল ক্যাপের উপর ৯২টি পিলারের রড স্থাপনের পর আর কোন কাজের অগ্রগতি হয়নি। এমন কি চিলাহাটি রেলষ্টেশন ঘিরে যে ২.৪৬ কিলোমিটার বিস্তৃত চারটি লুপ লাইনের নির্মাণ কাজও অসম্পূর্ণ থেকে গেছে। সরেজমিন দেখা যায়,চিলাহাটি আন্তর্জাতিক রেলষ্টেশন নির্মানে মূল ভবনের পিলারের রডগুলোতে মরিচা ধরে জরাজীর্ণ হয়ে পড়েছে।  ঠিকাদারি প্রতিষ্ঠান তাদের সিংহভাগ শ্রমিক চিলাহাটি থেকে প্রত্যাহার করে অন্যত্র পাঠিয়ে দিয়েছে। কবে নাগাদ কাজ শুরু হবে তা সঠিকভাবে কেউ বলতে পারেনি।
তবে ঠিকাদারি প্রতিষ্ঠান ম্যাক্স ইনফ্রাসট্রাকচারের প্রকল্প ব্যবস্থাপক রোকনুজ্জামান সিয়াব বলেন, প্রায় ২০ কোটি টাকার অতিরিক্ত কাজ করা হয়েছে। বাড়তি প্রকল্পর কাজগুলো ডিপিপি থেকে আরডিপি না হওয়ায় নতুন করে অর্থ সংস্থান হচ্ছে না তাই কাজ বন্ধ রাখা হয়েছে। এ ছাড়া জমি অধিগ্রহণ না হওয়ায় লুপ লাইন বসানোর কাজও শুরু করা যাচ্ছে না।

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

2 Trackbacks & Pingbacks

  1. Hot sex videos
  2. read more

Comments are closed.