শিরোনাম

সাড়ে পাঁচগুণ ব্যয়ে কাজ পাচ্ছে চায়না কোম্পানি

সাড়ে পাঁচগুণ ব্যয়ে কাজ পাচ্ছে চায়না কোম্পানি

ইসমাইল আলী: সাড়ে পাঁচগুণেরও বেশি ব্যয়ে ডুয়েল গেজে রূপান্তর করা হচ্ছে আখাউড়া-সিলেট রেলপথ, যদিও এ প্রকল্পটির ঠিকাদার নিয়োগে দরপত্র আহ্বান করা হবে না। দর কষাকষির মাধ্যমে চায়না রেলওয়ে কনস্ট্রাকশন কোম্পানিকে কাজটি দেওয়ার প্রস্তাব এরই মধ্যে চূড়ান্ত করেছে বাংলাদেশ রেলওয়ে। আর জিটুজি ভিত্তিতে এ প্রকল্পে ঋণ দিতে আগ্রহী চীন।

চায়না কোম্পানির সঙ্গে দর কষাকষির ভিত্তিতেই এর উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) চূড়ান্ত করা হয়েছে। অনুমোদনের জন্য এরই মধ্যে বর্তমানে তা রয়েছে পরিকল্পনা কমিশনে। তা যাচাই-বাছাইয়ে আজ প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) বৈঠক আহ্বান করেছে পরিকল্পনা কমিশন।
ডিপিপির তথ্যমতে, প্রকল্পটির আওতায় আখাউড়া-সিলেট রুটে ২৩৯ দশমিক ১৪ কিলোমিটার মিটারগেজ রেলপথ ডুয়েলগেজে রূপান্তর করা হবে। এর মধ্যে ১৭৬ দশমিক ২৪ কিলোমিটার মূল রেলপথ ও ৬২ দশমিক ৯০ কিলোমিটার লুপ লাইন রয়েছে। এজন্য ব্যয় ধরা হয়েছে ১৫ হাজার ৭০৫ কোটি ৫৮ লাখ টাকা। এর মধ্যে চীন ঋণ দিতে আগ্রহী ১০ হাজার ২৬৭ কোটি ৩৯ লাখ টাকা বা ১৭৫ কোটি ৬১ কোটি ডলার। বাকি অর্থ সরকারি তহবিল থেকে সরবরাহ করতে হবে।

প্রকল্পটির ব্যয় বিশ্লেষণে দেখা যায়, রেলপথ নির্মাণে মূল ব্যয় ধরা হয়েছে ৯ হাজার ২৮৯ কোটি ৫৫ লাখ টাকা। এর সঙ্গে দর সমন্বয় যুক্ত হবে ২৭ শতাংশ। আর অনিশ্চিত ব্যয় রয়েছে আরও দুই শতাংশ। রয়েছে অন্যান্য খাতের ব্যয়ও। সব মিলিয়ে নির্মাণব্যয় ধরা হয়েছে ১৩ হাজার ৯৬৪ কোটি ৩৮ লাখ টাকা। অর্থাৎ কিলোমিটারপ্রতি ব্যয় পড়বে ৫৮ কোটি ৩৯ লাখ টাকা।

যদিও রেলওয়ের চলমান সমমানের প্রকল্পগুলোর ব্যয় অনেক কম। সম্প্রতি এ বিষয়ে অনুসন্ধান করে শেয়ার বিজ। এতে দেখা যায়, ভারতের ঋণে কুলাউড়া থেকে শাহবাজপুর পর্যন্ত ৫২ দশমিক ৫৪ কিলোমিটার রেলপথ ডুয়েল গেজে রূপান্তর করা হচ্ছে। এজন্য ব্যয় হবে ৫৪৪ কোটি ৮৬ লাখ ৭৭ হাজার ৬৪০ টাকা। গত বছর ১৫ নভেম্বর এ-সংক্রান্ত চুক্তি সই করা হয়। এতে কিলোমিটারপ্রতি ব্যয় পড়ছে ১০ কোটি ৩৭ লাখ টাকা। এ হিসেবে আখাউড়া-সিলেট রেলপথ ডুয়েলগেজে রূপান্তরে ব্যয় সাড়ে পাঁচগুণ বেশি পড়ছে।

এদিকে ডুয়েলগেজ রেলপথ নির্মাণের অন্যান্য প্রকল্পেও ব্যয় আখাউড়া-সিলেটের চেয়ে অনেক কম। এর মধ্যে রয়েছে পার্বতীপুর থেকে কাউনিয়া পর্যন্ত ৬৬ দশমিক ৮৫ কিলোমিটার নতুন ডুয়েল গেজ রেলপথ নির্মাণ। এতে ব্যয় হচ্ছে এক হাজার ১২ কোটি ৬২ লাখ টাকা। ফলে কিলোমিটারপ্রতি ব্যয় পড়ছে ১৫ কোটি ১৪ লাখ টাকা। আবার আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত বিদ্যমান ৯২ কিলোমিটার রেলপথ ডুয়েল গেজে রূপান্তর করা হচ্ছে। পাশাপাশি নতুন আরও ৯২ কিলোমিটার ডুয়েল গেজ রেলপথ নির্মাণ করা হবে। এ কাজের চুক্তিমূল্য তিন হাজার ৪৯৭ কোটি ৩১ লাখ টাকা। এতে নতুন রেলপথ নির্মাণসহ কিলোমিটারপ্রতি ব্যয় পড়ছে ১৮ কোটি ৯৪ লাখ টাকা।

নতুন রেলপথের চেয়ে প্রস্তাবিত প্রকল্পটিতে ব্যয় বেশি হওয়ার কারণ জানতে চাইলে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেন শেয়ার বিজকে বলেন, আখাউড়া-সিলেট রেলপথ নির্মাণ প্রকল্পটি এখনও চূড়ান্তই হয়নি। এছাড়া বিদ্যমান রেলপথটি পাহাড়ি ও ঢালু। এতে মাটির কাজও বেশ জটিল। আবার বিদ্যমান রেলপথের পাশে অস্থায়ী লাইন করে ট্রেন চলাচল চালু রাখতে হবে। পরে নতুন রেলপথ নির্মাণ করতে হবে। এর পর পুরোনোটা ভেঙে ফেলতে হবে। এসব কারণে ব্যয় অনেক বেশি হবে।

যদিও রেলওয়ের মহাপরিচালকের এ বক্তব্য গ্রহণযোগ্য নয় বলে মনে করেন রেলপথ মন্ত্রণালয়ের কর্মকর্তারা। তারা বলছেন, আখাউড়া-সিলেট রেলপথ নির্মাণে মাটির বেজমেন্ট করা আছে। ডুয়েল গেজ নির্মাণে সেটা শুধু প্রশস্ত করতে হবে। আবার সিঙ্গেল লাইন ডুয়েলগেজ হওয়ায় জমিও অনেক কম লাগবে। ফলে এ প্রকল্পের ব্যয় কোনোভাবেই নতুন রেলপথ নির্মাণের চেয়ে বেশি হওয়ার নয়।

তারা আরও বলছেন, অস্থায়ী ভিত্তিতে আরেকটি লাইন নির্মাণ না করে প্রকল্পটির আওতায় সরাসরি ডুয়েলগেজ ডাবল লাইন করা যেত। এ ক্ষেত্রেও ব্যয় প্রায় একই পড়ত। এছাড়া দোহাজারি-কক্সবাজার-ঘুমধুম রেলপথও পাহাড়ি এলাকায় নির্মাণ করতে হবে। এছাড়া ওই প্রকল্প এলাকাটি সংরক্ষিত বনাঞ্চল। তবে উম্মুক্ত দরপত্রের মাধ্যমে ঠিকাদার নিয়োগ করায় সেক্ষেত্রেও ব্যয় আখাউড়া-সিলেটের চেয়ে কম হচ্ছে। তাই বিনা দরপত্রে দরকষাকষির মাধ্যমে চীনের ঠিকাদার নিয়োগের বিষয়টি খতিয়ে দেখা উচিত।

উল্লেখ্য, খোঁজ নিয়ে রেলপথ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের তথ্যের সত্যতা পেয়েছে শেয়ার বিজ। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে উম্মুক্ত দরপত্রের মাধ্যমে দোহাজারী-কক্সবাজার-ঘুমধুম রেলপথ প্রকল্পের ঠিকাদার নিয়োগ দেওয়া হয়েছে। এতে ১৪০ কিলোমিটার রেলপথ নির্মাণে ব্যয় হচ্ছে ছয় হাজার ২০০ কোটি টাকা। এতে কিলোমিটারপ্রতি ব্যয় পড়ছে ৪৪ কোটি ৮০ লাখ টাকা। আখাউড়া-সিলেট প্রকল্পের চেয়ে গড়ে এ ব্যয় প্রায় ১৪ কোটি টাকা কম।

সুত্র:শেয়ার বিজ, মে ৩১, ২০১৮


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Comments are closed.