শিরোনাম

জনবল সংকটে রেলের ১০৪ স্টেশন বন্ধ

জনবল সংকটে রেলের ১০৪ স্টেশন বন্ধ

নিউজ ডেস্ক:রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন জানিয়েছেন, জনবল সংকটে সারাদেশে ১০৪টি রেল স্টেশন বন্ধ করে দেওয়া হয়েছে। গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবে নর্থবেঙ্গল জার্নালিস্ট ফোরামের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

রেলপথমন্ত্রী বলেন, সত্তরের দশকে সারাদেশে রেলের লোকবল ছিল প্রায় ৭০ হাজারে। যা কমতে কমতে এখন এসে দাঁড়িয়েছে ২৭ হাজারে। এ কারণে এখন পর্যন্ত সারাদেশে ১০৪টি রেল স্টেশন বন্ধ করে দেওয়া হয়েছে। আমাদের কারখানাগুলোতে যে শ্রমিক ছিল, আমরা যাত্রীবাহী কোচ, ওয়াগন তৈরি করতাম, সেখানে এখন ৪ থেকে ৫ হাজার শ্রমিকের জায়গায় ১১০০ ও ১২০০ জনে নেমে এসেছে। ৮৬ সাল থেকে নতুন কোনো নিয়োগ দেওয়া হয়নি। ফলে অভিজ্ঞ লোকের অভাব দেখা দিয়েছে। বাংলাদেশের রেলপথের যে সক্ষমতা আছে সে হিসেবে বড়ো ট্রেন চলার কথা ১১টি। মানে আপ-ডাউন মিলিয়ে ট্রেন চলার কথা ২২টি কিন্তু ট্রেন চলে সব মিলিয়ে ৪২টি। রেলপথের সক্ষমতা অনুযায়ী রেলের সংখ্যা বেশি হওয়ায় শিডিউল বিপর্যয় হয়। এখানে আপাত দৃষ্টিতে কিছু করার না থাকলেও চেষ্টা করা হচ্ছে সমস্যা সমাধানের।

নূরুল ইসলাম সুজন আরো বলেন, বিশেষ করে বঙ্গবন্ধুকে হত্যা করার পর এবং দেশ স্বাধীন হওয়ার পরে হার্ডিঞ্জ ব্রিজ, ভৈরব ব্রিজ, তিস্তা ব্রিজ সংষ্কার করে রেলযোগাযোগ স্থাপন করা হয়েছিল। কিন্তু পরবর্তীতে যেসব সরকার এসেছে তারা রেলকে পুরোপুরি অবজ্ঞা করে সড়কের ওপর নির্ভরশীলতা বাড়িয়েছে। রেল যোগাযোগের ক্ষেত্রে আমাদের একটা বৈপ্লবিক পরিবর্তন আসবে। দেশ স্বাধীন হওয়ার পরে রেলবিভাগ, সড়ক বিভাগ ও নদীপথ যে ভারসাম্যপূর্ণ একটি যোগাযোগ ব্যবস্থা ছিল সেটা আবার হবে।

রেলপথমন্ত্রী বলেন, বর্তমান সরকার ২০১১ সালে আলাদা রেল মন্ত্রণালয় করার ফলে রেলে বিভিন্ন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। কমলাপুর থেকে টঙ্গী চার লেন ও টঙ্গী থেকে জয়দেবপুর দুই লাইন হবে। এছাড়া আখাউড়া থেকে লাকসাম ডাবল লাইন হচ্ছে, এটা হলে চট্টগ্রাম পর্যন্ত ডাবল লেন হয়ে যাবে। বঙ্গবন্ধু ব্রিজে নতুন করে ডেটিকেটেট রেলব্রিজ হবে। ডুয়েল গেজ ডাবল লাইন হবে ব্রিজটি। আগামী মার্চের যেকোনো দিন প্রধানমন্ত্রী এটির ভিত্তিপ্রস্তর উদ্বোধন করবেন। টেন্ডার প্রক্রিয়া এরই মধ্যে সম্পন্ন হয়েছে।

সুত্র:ইত্তেফাক, ১৪ ডিসেম্বর, ২০১৯


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

2 Trackbacks & Pingbacks

  1. right here
  2. berry pie strain cookies

Comments are closed.