শিরোনাম

রেলের উন্নয়নে ৩ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি

রেলের উন্নয়নে ৩ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি

নিউজ ডেস্ক: বাংলাদেশ রেলওয়ের উন্নয়নে ৩৬ কোটি মার্কিন ডলার বা ২ হাজার ৮৮০ কোটি টাকা ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। রেলওয়ের জন্য এক হাজার বগি, লাগেজ ভ্যান, ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভ (ইঞ্জিন) সংগ্রহ ও পরামর্শ সেবা খাতে এ ঋণ দেয়া হচ্ছে। ঋণের অর্থের মধ্যে ৩৫ কোটি ৪০ লাখ ডলার কিছুটা কঠিন ও ৬০ লাখ ডলার সহজ শর্তে দিচ্ছে সংস্থাটি।

গতকাল রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ সংক্রান্ত একটি চুক্তি সই করেছেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম ও এডিবি বাংলাদেশের কাট্রি ডিরেক্টর মনমোহন পারকাশ। অনুষ্ঠানে এডিবি ও অর্থনীতি সম্পর্ক বিভাগের কর্মকর্তাদের পাশাপাশি রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চুক্তি সই অনুষ্ঠানে কাজী শফিকুল আযম বলেন, চলতি অর্থবছরে এডিবির সঙ্গেই সরকারের এটাই প্রথম ঋণ চুক্তি। আগামীকাল রূপসা বিদ্যুৎ প্রকল্পের জন্য আরো একটি চুক্তি সই হবে। সার্বিকভাবে এডিবি বাংলাদেশের বিশ্বস্ত উন্নয়ন সহযোগী। আশা করছি এ সহায়তা অব্যাহত থাকবে। আমরা ধীরগতির প্রকল্পগুলো পর্যালোচনা করছি। সেখানে কোনো সমস্যা থাকলে তা সমাধানে পদক্ষেপ নিয়ে উন্নয়ন কাজের গতি বাড়ানোর চেষ্টা করছি। নতুন এ চুক্তির মাধ্যমে রেলওয়ের সেবার মান অনেক বাড়বে বলে জানান তিনি।

মনমোহন পারকাশ বলেন, রেলওয়ে এমন একটি পরিবহন, যেখানে স্বল্পখরচে মানুষ যাতায়াত করতে পারে। এ প্রকল্পের মাধ্যমে বাংলাদেশ রেলওয়ের জন্য ৪০টি ব্রড গেজ লোকোমোটিভ ক্রয় করা হবে। এছাড়া এক হাজারটি বগি ওয়াগন এবং ১২৫টি লাগেজ ভ্যান কেনা হবে। এসব কেনা হলে রেলওয়ের সেবার মান বাড়ার পাশাপাশি নিরাপদ যাতায়াত নিশ্চিত করা সম্ভব হবে।

চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে এ ঋণ পরিশোধ করতে হবে বাংলাদেশ সরকারকে। ঋণের সুদের হার লাইবরের (লন্ডন ইন্টার ব্যাংক অফার্ড রেট) সঙ্গে শূন্য দশমিক ৫ শতাংশ (স্প্রেড) ও ম্যাচুরিটি প্রিমিয়াম শূন্য দশমিক ১০ শতাংশ। তাছাড়া ঋণ বিতরণ বাকি থাকলে তার ওপর শূন্য দশমিক ১৫ শতাংশ কমিটমেন্ট চার্জ দিতে হবে।

প্রকল্পের কার্যক্রম সম্পর্কে বলা হয়েছে, বাংলাদেশ রেলওয়ের বহরে মালপত্র পরিবহনের জন্য এক হাজারটি বগি ওয়াগন (৪০০টি এমজি ও ৩০০টি বিজি বগি কাভার্ড ওয়াগন এবং ১৮০টি এমজি ও ১২০টি বিজি বগি ওপেন ওয়াগন) সংগ্রহ, বাংলাদেশ রেলওয়ের জন্য ৭৫টি মিটারগেজ এবং ৫০টি ব্রডগেজ লাগেজ ভ্যান সংগ্রহ, রেলওয়ের জন্য ৪০টি ব্রডগেজ ডিজেল ইলেকট্রিক লোকোমোটিভ সংগ্রহ, নতুন ডিজেল লোকোমোটিভ ওয়ার্কশপ, ডেমু ওয়ার্কসপ ও ঢাকা লোকো শেড নির্মাণ এবং কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানা আধুনিকায়নের জন্য কারিগরি সহায়তা দেয়া, এন্টারপ্রাইজ রিসোর্সেস প্ল্যানিং সিস্টেম অপারেশন ও মেইন্টেন্যান্স এর জন্য পরামর্শক সেবা দেয়া এবং এয়ার কন্ডিশনের সুবিধাসহ লাগেজ ভ্যান, কাভার্ড ভ্যান সংগ্রহ করা হবে।

এ ঋণের আওতায় বাংলাদেশ রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন প্রকল্প (কারিগরি সহায়তা) শীর্ষক দুটি প্রকল্প বাস্তবায়িত হবে। বাংলাদেশ রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন প্রকল্প (রোলিং স্টক সংগ্রহ) শীর্ষক ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাব) গত ২৬ জুন অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় অনুমোদন দিয়েছে সরকার।

সুত্র:বণিক বার্তা, আগস্ট ০১, ২০১৮


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Comments are closed.