শিরোনাম

ঢাকা থেকে কলকাতা যেতে ট্রেনের সময় সূচি ও টিকিট কাটবেন যেভাবে


।। নিউজ ডেস্ক ।।
যারা ভারত ভ্রমণে যাওয়ার পরিকল্পনা করছেন, তারা সবার আগে যাতায়াতের ব্যবস্থা করতে ভুলবেন না। আর এখন বাংলাদেশ থেকে কলকাতা যাওয়ার সবচেয়ে ভালো উপায় হতে পারে মৈত্রী এক্সপ্রেস। এই ট্রেনটি কলকাতা ও ঢাকার মধ্যে যাতায়াতকারী এক্সপ্রেস ট্রেন। আন্তর্জাতিক এই ট্রেন কলকাতা ও ঢাকার মধ্যে নিয়মিতভাবে যাতায়াত করে। মৈত্রী শব্দের অর্থ বন্ধুত্ব। এই বন্ধুত্বের প্রতীক হিসেবে ২০০৮ সালের ১৪ এপ্রিল পয়লা বৈশাখের দিন এই ট্রেন চালু হয়। এরপর থেকেই জনপ্রিয় হয়ে উঠেছে মৈত্রী এক্সপ্রেস।

মৈত্রী এক্সপ্রেস ট্রেনের সময়সূচি
মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে কলকাতা সপ্তাহে ৪ দিন যায়। বুধ, শুক্র, শনি ও রবিবার। ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে ট্রেন ছাড়ে সকাল সোয়া ৮টায়। ট্রেন কলকাতা চিৎপুর স্টেশনে পৌঁছায় বিকেল ৪টায়। যদিও সময়ের এদিক সেদিক হয়। একইভাবে কলকাতা থেকে এই ট্রেন ঢাকা আসে সপ্তাহে ৪ দিন। সোম, মঙ্গল, শুক্র ও শনিবার। কলকাতা চিৎপুর স্টেশন থেকে ট্রেন ছাড়ে সকাল ৭টা ১০ মিনিটে। ঢাকায় পৌঁছায় বিকাল ৪টা ০৫ মিনিটে। টিকিট কাটার সময় ও যাতায়াতের সময় রেলওয়ে ওয়েবসাইট দেখে নিন।

মৈত্রী এক্সপ্রেসের টিকিট মূল্য
অন্য দেশ ভ্রমণ করতে হলে সেই দেশের ইমিগ্রেশন বাবদ একটা ভ্রমণ ফি দিতে হয়। তাই মৈত্রী এক্সপ্রেস ট্রেনের ভ্রমণ করতে হলে টিকিটের সঙ্গে ইমিগ্রেশন মূল্য সংযুক্ত থাকে। এই ট্রেনে এসি কেবিন ও এসি চেয়ার এই দুই ধরনের আসনের ব্যবস্থা আছে।

ঢাকা থেকে কলকাতা যাওয়ার এসি কেবিনের টিকিটের মূল্য ৩২১০ টাকা। এসি চেয়ার টকিটের দাম ২১৪০ টাকা। এছাড়া ১৫% ট্যাক্স বাবদ আরও কিছু টাকা যুক্ত হবে।

অন্যদিকে কলকাতা থেকে ঢাকা আসার এসি কেবিনের টিকিটের দাম ২০১৫ টাকা (ভারতীয় মুদ্রা)। এসি চেয়ার টিকিটের মূল্য ১৩৪৫ টাকা (ভারতীয় মুদ্রা)। এছাড়া ট্যাক্স বাবদ আরও কিছু টাকা যুক্ত হবে।

পাসপোর্ট অনুসারে, বয়স ১-৫ বছরের মধ্যে হলে শিশুদের ক্ষেত্রে ৫০ শতাংশ ছাড়ের ব্যবস্থা আছে। পাঁচ বছরের বেশি হলে পুরো ভাড়া দিতে হবে। তবে টিকিটের সঠিক মূল্য সংশ্লিষ্ট ওয়েব সাইট থেকে যাচাই করে নেওয়া উচিত।

টিকিট কাটবেন কীভাবে?
ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে কলকাতা আসার টিকিট কিনতে পারবেন। একইভাবে কলকাতার চিৎপুর স্টেশন থেকে মৈত্রী এক্সপ্রেসের টিকিট কাটতে পারবেন। যদিও টিকিট কাটতে গেলে বৈধ পাসপোর্ট ও ভিসা বাধ্যতামূলক। অনলাইনেও টিকিট কাটা যায়। এক্ষেত্রে মৈত্রী এক্সপ্রেসের টিকিট, সময়সূচি সংক্রান্ত যাবতীয় তথ্যের জন্য রেলওয়ে ওয়েব সাইট দেখে নিন।

অনলাইনে টিকিট কাটার লিঙ্কঃ eticket.railway.gov.bd


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Comments are closed.