শিরোনাম

দীর্ঘ ৭ বছর ধরে বন্ধ শর্শদী রেল স্টেশন


।। রেল নিউজ ।।
জনবল সংকটে বন্ধ রয়েছে ফেনী সদর উপজেলার শর্শদী রেল স্টেশনের কার্যক্রম। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরদারি না থাকায় ময়লা-আবর্জনায় ভুতুড়ে পরিবেশ তৈরি হয়েছে। ফলে আশপাশের জায়গাগুলো দিনদিন বেদখল হয়ে যাচ্ছে।

সরেজমিনে দেখা যায়, বহু বছরের পুরোনো শর্শদী স্টেশনটি ২০১৫ সালে বন্ধ হয়ে যায়। স্টেশনটিতে একটি ভবন রয়েছে। পাশাপাশি রেললাইন পারাপারের জন্য ফুটওভার ব্রিজও রয়েছে। তবে বর্তমানে স্টেশনের চারদিকে সুনসান নীরবতা। ভবনের ভেতরের কক্ষগুলো নোংরা-আবর্জনায় ভরা। এলোমেলো পড়ে আছে চেয়ার-টেবিল। স্টেশন মাস্টার ও টিকিট কাউন্টার কক্ষটি ধুলাবালিতে স্যাঁতসেঁতে হয়ে আছে। সবকটি কক্ষে ঝুলছে তালা। ফুটওভার ব্রিজের দুই পাশে ওঠানামার জায়গা ঝোঁপ-ঝাড়ে ভরে আছে।

স্থানীয় বাসিন্দারা জানান, দীর্ঘদিন এখানে কোনো কর্মকর্তা না আসায় পাশের ডোবা দখল করে ঘের তৈরি করে মাছ চাষ হচ্ছে। স্টেশনের আশপাশে মাচা তৈরি করে শাক-সবজির চাষ হচ্ছে।

ওভারব্রিজের উপর থেকে শর্শদী রেল স্টেশন

রেলওয়ে সূত্র জানায়, শর্শদী স্টেশনে একসময় ময়মনসিংহ-চট্টগ্রাম রুটের নাসিরাবাদ, সিলেট রুটের জালালাবাদ ও লাকসাম-চট্টগ্রাম রুটের ডেমো ট্রেনে যাত্রী ওঠানামা করতো। এর মধ্যে ডেমো ও জালালাবাদ বন্ধ হয়ে গেছে। এ স্টেশনে এখন শুধু দু-একটি ট্রেন থামে। এতে যাত্রীরা নামার সুবিধা পেলেও টিকিট বিক্রি না হওয়ায় ট্রেনে উঠতে পারেন না।

সূত্র আরও জানায়, এখানে তিনজন স্টেশন মাস্টার ও দুইজন কর্মচারীর পদ রয়েছে কাগজে-কলমে। এখানকার স্টেশন মাস্টার আনোয়ারুল কবির সিকদার ২০১৮ সাল থেকে কুমিল্লা স্টেশনে অতিরিক্ত দায়িত্ব পালন করছেন।

অপর স্টেশন মাস্টার ইমাম উদ্দিন সেন্টু দুই মাস আগে ফেনী স্টেশনে বদলি হয়ে যান। স্টেশন মাস্টারের আরেকটি পদ দীর্ঘদিন শূন্য রয়েছে। আর কর্মচারী জামাল উদ্দিন অবসরে যাওয়ার পর থেকে সেই পদটিও শূন্য। আরেক কর্মচারী খাদেম আলী হাসানপুরে বদলি হয়েছেন।

শর্শদী রেলওয়ের স্টেশন মাস্টার আনোয়ারুল কবির সিকদার জানান, মাঝে-মধ্যে তিনি স্টেশনটি দেখতে আসেন। স্টেশনটি চালুর বিষয়ে ঊর্ধ্বতন মহল চিন্তা-ভাবনা করছে। জনবল নিয়োগ হলে স্টেশনটি পুরোদমে চালু হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

শর্শদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জানে আলম ভূঞা বলেন, রেল স্টেশনটি একসময় খুবই জমজমাট ছিল। এখানে টিকিট বিক্রি না হওয়ায় এ অঞ্চলের মানুষ রেলের সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। শর্শদী স্টেশনটি চালু হলে একদিকে যেমন পুরোনো ঐতিহ্য ফিরে আসবে, অন্যদিকে এলাকাটি আবার প্রাণচঞ্চল হয়ে উঠবে।

সূত্রঃ জাগোনিউজ


Comments are closed.