শিরোনাম

রেলপথ নির্মাণে কেউ কষ্ট পাবে না, জানালেন রেল সচিব


রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন কবীর বলেছেন, ভাঙ্গা-বরিশাল-পায়রা রেলপথ নির্মাণের সমীক্ষা শেষ হয়েছে। এখন ভূমি অধিগ্রহণসহ পুরো প্রকল্পের জন্য অর্থ সংগ্রহের চেষ্টা চলছে। ভাঙ্গা-বরিশাল-পায়রা রেলপথ নির্মাণে প্রধানমন্ত্রীর ঘোষণা অবশ্যই বাস্তবায়ন হবে।

শনিবার (২৭ আগস্ট) দুপুরে বরিশাল জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘অজানাকে জানার উদ্দেশ্যে জেমসওয়েব স্পেস টেলিস্কোপ’ শীর্ষক বিজ্ঞানবিষয়ক কর্মশালার অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

চার বছর আগে প্রধানমন্ত্রীর দেয়া ঘোষণা এখনও লাল চিহ্নে বন্দি থাকায় সম্ভাব্য রেলপথের বাসিন্দারা জমি ব্যবস্থাপনা করতে পারছে না, কবে নাগাদ এই প্রকল্প আলোর মুখ দেখবে জানতে চাইলে রেল সচিব বলেন, ভূমি অধিগ্রহণে সব সময়ই কিছু আইনগত সমস্যা হয়। কোথায় কোথায় ডিসপুট আছে সেগুলো আমরা জানি। ভূমি অধিগ্রহণ শুরুর আগেই সমস্যা সমাধান করা হবে।

পদ্মা সেতুতে সিঙ্গেল লাইন থাকায় ভাঙ্গা-বরিশাল-পায়রা পর্যন্ত সিঙ্গেল লাইন রেলপথ নির্মাণ করা হবে জানিয়ে রেল সচিব আরও বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা আছে যতটা সম্ভব কৃষিজমি এবং ঘর-বাড়ি এড়িয়ে রেলপথ নির্মাণের। সেভাবেই করা হচ্ছে। রেলপথ নির্মাণে মানুষকে কষ্ট দেয়া হবে না।
কবে নাগাদ এই প্রকল্প আলোর মুখ দেখবে জানতে চাইলে সচিব বলেন, অচিরেই আলোর মুখ দেখবে। তবে তারিখ বলতে পারছি না।

এ সময় বিভাগীয় কমিশনার মো. আমিন-উল আহসান ও জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দারসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বিজ্ঞান বিষয়ক এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে রেল সচিবের উপস্থিতিতে স্কুল-কলেজের শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি আকৃষ্ট করা এবং তাদের মেধাকে কাজে লাগিয়ে নতুন নতুন আবিষ্কারের জন্য শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে বরিশাল কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজ বিজ্ঞান ক্লাবের আয়োজনে এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সহায়তায় এ কর্মশালার আয়োজন করা হয়।


1 Trackbacks & Pingbacks

  1. ufabtb

Comments are closed.