শিরোনাম

মেট্রোরেলের ভাড়া পুনর্বিবেচনা করুন – সেভ দ্য রোড


।। রেল নিউজ ।।
করোনা পরিস্থিতি কাটিয়ে ওঠার এই সময়ে এসে সাধারণ মানুষের কথা বিবেচনা করে সংশ্লিষ্ট মন্ত্রী-সচিব-আমলাদের প্রতি আহ্বান জানিয়ে সেভ দ্য রোড নেতৃবৃন্দ বলেছেন, মেট্রোরেলের ভাড়া পুনর্বিবেচনা করুন।

আকাশ-সড়ক-রেল ও নৌপথ দুর্ঘটনামুক্ত রাখার লক্ষ্যে একমাত্র স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য রোডের চেয়ারম্যান জেড এম কামরুল আনাম, প্রতিষ্ঠাতা মোমিন মেহেদী, মহাসচিব শান্তা ফারজানা, ভাইস চেয়ারম্যান বিকাশ রায়, জিয়াউর রহমান জিয়া, শওকত হোসেন ও ঢাকা সাব এডিটরস কাউন্সিলের সহসভাপতি আনজুমান আরা শিল্পী প্রেরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়- প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণমানুষের কল্যাণের জন্য যে মেট্রোরেলের ব্যবস্থা করলেন, সেই মেট্রারেলে যেন জনগণ উঠতে না পারে, এমনভাবে ভাড়া নির্ধারণ করা হয়েছে। বাসের ভাড়া বৃদ্ধির পর তা দিতেই সাধারণ মানুষের জীবন ওষ্ঠাগত যখন, তখন তার চেয়ে বেশি ভাড়া নির্ধারণ করলে তা তাদের উপর মড়ার উপর খাঁড়ার ঘা হিসেবে গণ্য হবে।

সেভ দ্য রোডের পক্ষ থেকে বলা হয়, মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত তিন সদস্যের একটি পরিবারের যেখানে মাসিক ব্যয় কমপক্ষে ২১ হাজার টাকা, সেখানে নতুন করে মেট্রোরেল তার জীবনে নতুন কোনো আশার সঞ্চার করতে পারেনি। এমতাবস্থায় একজন মধ্য মাপের চাকরিজীবীর বেতন যেখানে ১৮-২০ হাজার টাকা; তার বেতন থেকে মেট্রোরেলে আসা-যাওয়ার জন্য গুনতে হবে কমপক্ষে ২ হাজার ৪০০ টাকা। বাকি টাকায় পরিবার চালাতে তাকে হিমশিম খেতে হবে।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরো উল্লেখ করেন, মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া নির্ধারণ হওয়া উচিত সর্বোচ্চ ১৪ টাকা, কিলোমিটারপ্রতি যা সাড়ে ৩ টাকা থেকে হতে পারে; একই সাথে মতিঝিল পর্যন্ত ভাড়া সর্বোচ্চ ৬০ টাকা নির্ধারিত হলেই কেবল প্রমাণিত হবে, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে নিম্নবিত্ত থেকে শুরু করে সব শ্রেণী-পেশার মানুষের কথা ভাবছে সরকার।

সূত্রঃ নয়াদিগন্ত


Comments are closed.