শিরোনাম

বাংলাদেশে ইলেকট্রিক ট্রেন সার্ভিস

বাংলাদেশে ইলেকট্রিক ট্রেন

নারায়ণগঞ্জ-ঢাকা-চট্টগ্রাম রুটে বৈদ্যুতিক ট্রেন পরিষেবা চালু করা যায় কিনা তা খতিয়ে দেখতে অবশেষে একটি সম্ভাব্যতা সমীক্ষা শুরু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে।

পরিকল্পনা মন্ত্রী সম্প্রতি দেশে প্রথমবারের মতো বৈদ্যুতিক ট্রেন পরিষেবা চালু করার জন্য একটি সমীক্ষা এবং বিস্তারিত নকশা পরিচালনার জন্য ১৫.০৭ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন করেছেন।

বাংলাদেশ রেলওয়ের উদ্যোগ নেওয়ার ছয় বছরেরও বেশি সময় পরে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যয় সাশ্রয়ী এবং পরিবেশ-বান্ধব বলে বিবেচিত সিস্টেমটি চালু করার নির্দেশ দেওয়ার পাঁচ বছরেরও বেশি সময় পরে এই উন্নয়ন ঘটে।

এখন, বাংলাদেশ রেলওয়েকে ২০২৩ সালের এপ্রিলের মধ্যে অধ্যয়ন এবং বিস্তারিত নকশা পরিচালনা করতে হবে। যদি সমীক্ষায় দেখা যায় যে এই ধরনের ট্রেনের পরিচালনা কার্যকর, তাহলে বাংলাদেশ রেলওয়ে রুটটি বিদ্যুতায়নের জন্য অন্য একটি প্রকল্প গ্রহণ করবে।

প্রতিবেশী দেশ ভারত ২০২৫ সালে প্রথম বৈদ্যুতিক যাত্রীবাহী ট্রেনের প্রবর্তনের ১০০ তম বার্ষিকী উদযাপন করবে।

সিস্টেমের অধীনে, একটি রেলওয়ে বৈদ্যুতিক ট্র্যাকশন সিস্টেম লোকোমোটিভ গুলিতে বৈদ্যুতিক শক্তি সরবরাহ করে এবং তাই, ট্রেনগুলিতে কোনও অনবোর্ড জ্বালানীর প্রয়োজন হয় না। শক্তি প্রেরণের জন্য রেলপথের পাশে একটি ওভারহেড বিদ্যুতের লাইন স্থাপন করতে হবে।

বর্তমানে, বাংলাদেশ রেলওয়ে তার ৩০১৯ কিলোমিটার রেলওয়ে নেটওয়ার্কে ডিজেল চালিত ট্রেন পরিচালনা করে।

বাংলাদেশ রেলওয়ের কিছু কর্মকর্তা এবং প্রাসঙ্গিক নথি অনুসারে, বৈদ্যুতিক ট্রেন চালু হলে পরিচালনা ব্যয় ৩৫ শতাংশ এবং রক্ষণাবেক্ষণের ব্যয় ৩০ থেকে ৫০ শতাংশ হ্রাস পাবে। এছাড়া কার্বন নিঃসরণ ২০ থেকে ৩০ শতাংশ কমবে।

সূত্রঃ The Daily Star


1 Trackbacks & Pingbacks

  1. fazele lunii 2024

Comments are closed.