শিরোনাম

রেল খাতে এক যুগে খরচ ৮৩ হাজার কোটি, তবুও মিলছে না সুফল


।। রেল নিউজ ।।
মাত্র এক যুগে ৮৩ হাজার কোটি টাকা খরচ হলেও মিলছে না সুফল। প্রতিদিনই ট্রেনের গতি ও যাত্রীসেবার মান কমছে। এতে বিনিয়োগের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে রেলের লোকসান। বুয়েটের যোগাযোগ বিভাগের অধ্যাপক ও বিশেষজ্ঞ ড. হাদিউজ্জামান বলেন, অপরিকল্পিত উন্নয়নের কারণে আসছে না কাঙ্ক্ষিত সুফল। আরও অপেক্ষা করতে বললেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

দীর্ঘদিন অবহেলিত রেলের বিনিয়োগ ছাড়িয়েছে অতীতের সব রেকর্ড। গত ১৩ বছরে শুধু উন্নয়নেই ৮৩ হাজার কোটি টাকা খরচ করেছে রাষ্ট্রীয় এ প্রতিষ্ঠানটি। বিপুল বিনিয়োগের পরও রেলের তথ্য বলছে ৬০ শতাংশ রেললাইন এখনও ঝুঁকিপূর্ণ।

৮০ শতাংশ মেয়াদোত্তীর্ণ ইঞ্জিন আর বগি দিয়ে চলছে যাত্রী পরিবহন। কাঙ্ক্ষিত গতি তো আসেইনি ট্রেনে, উল্টো কমেছে বেশকিছু রুটের গতি।

বিনিয়োগের এক তৃতীয়াংশ অর্থ কোচ আর ইঞ্জিন কেনায় খরচ হলেও গত ১০ বছরে বন্ধ হয়ে গেছে অর্ধশতাধিক মেইল, লোকাল ও কমিউটার ট্রেন। বন্ধ হয়েছে ১৩২টি রেলস্টেশন। এতে যাত্রী সেবা তো বাড়েইনি বরং ভোগান্তির অভিযোগের পাল্লা ভারী হয়েছে অনেক।

এসব কারণে বিনিয়োগের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে রেলের লোকসান। রেলের সর্বশেষ তথ্য বলছে, রাষ্ট্রীয় এ প্রতিষ্ঠানের প্রতিবছর গড় লোকসান প্রায় দুই হাজার কোটি টাকা।

বুয়েটের যোগাযোগ বিভাগের অধ্যাপক ও বিশেষজ্ঞ ড. হাদিউজ্জামান বলেন, অপরিকল্পিত উন্নয়নের খেসারত দিচ্ছে রেল। আর বাড়ছে লোকসানের পাল্লা। একদিকে বিনিয়োগ করছেন, অন্যদিকে রাস্তাগুলো ঝঁকিপূর্ণ হয়ে যাচ্ছে। ফলে পুরো রেলব্যবস্থাই এখন মারাত্মক হুমকির মুখে।

তিনি আরও বলেন, রেলে অনেক বিনিয়োগ হচ্ছে কিন্তু সেগুলো পরিকল্পিত না। এখানে উন্নয়নের একটা রূপরেখা দরকার, যে রূপরেখা আছে আসলে সঠিক না। তবে তা মানতে নারাজ রেলমন্ত্রী। তিনি বলেন বিনিয়োগের সুফল পেতে অপেক্ষা করতে হবে আরও।

তিনি আরও বলেন, বিনিয়োগ আমি করেছি, সেটার আউটপুট আসতে হবে, আউটপুট আসতে তো সময় লাগবে। সমস্ত প্রকল্প বাস্তবায়ন হলেই সেই সুফল তো পাবো আশা করছি।

উল্লেখ্য, বর্তমানের ১ লাখ ৪২ হাজার কোটি টাকা ব্যয়ে রেলের ৩৮টি উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে।

সূত্রঃ সময়নিউজ


1 Trackbacks & Pingbacks

  1. https://fahrunternehmen.de

Comments are closed.