শিরোনাম

বুড়িগঙ্গায় রেলসেতু দৃশ্যমান, যুক্ত হচ্ছে পদ্মাসেতুতে


।। রেল নিউজ ।।
ঢাকা থেকে রেলপথে পদ্মাসেতুকে যুক্ত করতে বুড়িগঙ্গা নদীর ওপর নির্মিত হচ্ছে রেলসেতু। হাই ফ্লাড লেভেল থেকে ২০ মিটার ভার্টিক্যাল ক্লিয়ারেন্স রেখে তৈরি হচ্ছে এ সেতুটি। নৌপথ চালু রেখেই চলছে এর নির্মাণকাজ। বসে গেছে সবগুলো স্প্যান।

কমলাপুর রেলস্টেশন থেকে গেণ্ডারিয়া হয়ে নারায়ণগঞ্জের আলীগঞ্জ পয়েন্টে থেকে বুড়িগঙ্গা সেতু দিয়ে কেরানীগঞ্জের পানগাঁও অতিক্রম করে আধুনিক রেলপথটি পদ্মা সেতু পর্যন্ত অগ্রসর হয়েছে। প্রায় ৪০ কিলোমিটারের এই অংশের ১৭ কিলোমিটারই এলিভেটেড রেলপথে ববসছে পাথরবিহীন রেল ট্র্যাক। বাকি ২৩ কিলোমিটারে বসতে শুরু করেছে পাথরসহ রেললাইন।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের রেল ব্রিজ ও ভায়াডাক্ট ইনচার্জ প্রকৌশলী আমিনুল করিম বলেন, প্রকল্পটি অনেক চ্যালেঞ্জিং ছিল। সে চ্যালেঞ্জ ওভারকাম করে, সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করে আমরা প্রকল্পের ৯০ শতাংশ কাজ সম্পন্ন করেছি।

তিনি বলেন, ধলেশ্বরী রেল সেতু ঢাকা ও মুন্সিগঞ্জকে সংযোগ করবে। এই সেতুর ৫টি স্প্যানের মধ্যে ২টি বসানো হয়েছে। বাকিগুলো ডিসেম্বরের মধ্যে শেষ হবে। একই সঙ্গে ঢাকা মাওয়া রেলপথ নির্মাণ কাজও এগিয়ে চলছে।

পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্পের পরিচালক মো. আফজাল হোসেন বলেন, বাংলাদেশে প্রথম পাথরবিহীন রেলপথ আমরা স্থাপন করছি। শুধুমাত্র ফিটিংসগুলো রক্ষণাবেক্ষণ করলে ট্রেন চলাচলের জন্য এটিকে সচল রাখা যাবে।

সংশ্লিষ্টরা বলছেন, ঢাকা-যশোর ১৭২ কিলোমিটার লেভেল ক্রসিং-বিহীন এ রেলপথ নির্মাণ শেষ হবে ২০২৪ সালে। তবে আগামী জুন টার্গেট রেখে ঢাকা-মাওয়া অংশের কাজ দ্রুত এগুচ্ছে।


Comments are closed.