রেল খাতের দিকে মনোযোগ দিলে অর্থনৈতিকভাবে লাভবান হওয়া সম্ভব

Jamiul Islam Biddut, Chilmari (Kurigram)রেল-নৌ যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটি, কুড়িগ্রামের আহ্বায়ক জামিউল ইসলাম বিদ্যুৎ

রেল-নৌ যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটি, কুড়িগ্রামের আহ্বায়ক জামিউল ইসলাম বিদ্যুৎ দীর্ঘদিন ঢাকা-চিলমারী আন্ত:নগর ট্রেন চালু ও কুড়িগ্রাম জেলার সম্ভাবনা নিয়ে মাঠ পর্যায়ে কাজ করে আসছেন। রেল নিয়ে তার ভাবনা, রেল আন্দোলন ও সফলতার ব্যাপারে জানতে তার সাক্ষাৎকার নিয়েছেন রেল নিউজের সহযোগী সম্পাদক প্রকৌশলী রূপম রাজ্জাক।

পাঠকের জন্য সাক্ষাৎকারটি তুলে ধরা হলোঃ

রেল নিউজঃ স্যার কেমন আছেন?
জামিউল ইসলাম বিদ্যুৎঃ স্যার না ডেকে ভাই বললে খুশি হব। ভালো আছি।

রেল নিউজঃ রমনা ট্রেনের যাত্রীসেবার বর্তমান কি অবস্থা?
জামিউল ইসলাম বিদ্যুৎঃ ২০১২ সালে শতভাগ ভাড়া বৃদ্ধির পর তিন বছর অতিবাহিত হলেও ভাড়া বাড়ানোর অনুপাতে যে হারে যাত্রী সেবা বৃদ্ধি হওয়ার কথা ছিল তা পরিলক্ষিত হয়নি। বরং কোন কোন ক্ষেত্রে অবনতি হয়েছে। ভাঙ্গা চেয়ার, নোংরা টয়লেট, বাতি নাই বগিতে, স্টেশনগুলোতে যাত্রীদের জন্য বিশ্রামাগার আছে কিন্তু বসার জন্য কোন ব্যবস্থা নাই। তিস্তা-রমনা লাইনে যাত্রীসেবা নেই বললেই চলে ।

রেল নিউজঃ আমরা জানি আপনি দীর্ঘদিন থেকে আন্ত:নগর ট্রেনের জন্য আন্দোলন করে আসছেন। এই আন্দোলনের সফল কতটুকু?
জামিউল ইসলাম বিদ্যুৎঃ ঢাকা-চিলমারী আন্ত:নগর ট্রেন চালু কুড়িগ্রামবাসীর দীর্ঘদিনের দাবি। জনগণের আন্দোলন কখনো ব্যর্থ হয় না। আন্দোলনের সফলতা বলতে গেলে কুড়িগ্রামবাসীর আন্দোলনের মুখে একটা শাটল ট্রেন দিয়েছে সরকার।

রেল নিউজঃ শাটল ট্রেন পেয়ে কুড়িগ্রামবাসী কতটুকু খুশি?
জামিউল ইসলাম বিদ্যুৎঃ শাটল ট্রেনের আসন সংখ্যা মাত্র ৪৫ টি। যার মধ্যে ৪০ টি চেয়ার ও ৫ টি এসি চেয়ার। চাহিদার তুলনায় ৪৫ টি আসন সংখ্যা কিছু না। এখন ট্রেনের টিকিট সংগ্রহ করতে গেলে ৩ দিন আগে টিকিট সংগ্রহ করতে হয়। যাত্রীর চাহিদা পুরণে আন্ত:নগর ট্রেনেরে বিকল্প নাই। আন্ত:নগর ট্রেন কুড়িগ্রামবাসীর অধিকার।

রেল নিউজঃ আপনারা একটি শাটল ট্রেন পেয়েছেন, তার পরেও কুড়িগ্রাম দারিদ্রের শীর্ষে অবস্থান করছে, এর কারণ কি হতে পারে বলে আপনারা মনে করছেন?
জামিউল ইসলাম বিদ্যুৎঃ কোন জেলা যদি যোগাযোগ ব্যবস্থা থেকে বিছিন্ন হয়ে পরে তখন সে জেলা আস্তে আস্তে অন্ধকারের গর্ভে হারিয়ে যায়। এই আমাদের ১৯৪৭ থেকে আজ অবদি আমরা এখানে কোন যোগাযোগ ব্যবস্থার উন্নতি করতে পারি নাই, এবং আমাদের কুড়িগ্রামের এমন কোন সাংসদ গত ৭৫ বছর যাবত সংসদে গিয়ে প্রশ্ন তোলেন নাই যে কুড়িগ্রাম জেলার যোগাযোগ ব্যবস্থার উন্নতি করতে হবে। যার ফলে আমরা ডুবে আছি ৭৫ বছরের অন্ধকার গর্ভে এবং যার ফলাফল কুড়িগ্রামের বারবার দারিদ্রতা।

রেল নিউজঃ শাটল ট্রেনে কুড়িগ্রাম থেকে ঢাকা যাতায়াতে প্রায় ১১-১৩ ঘন্টা লাগে, বাসের তুলনায় ভাড়াও বেশি। আন্ত:নগর ট্রেন হলে অতিরিক্ত ভাড়া ও সময় দিয়ে ট্রেনে যাতায়াত করতে আগ্রহী হবেন কেন যাত্রীরা?
জামিউল ইসলাম বিদ্যুৎঃ রেলপথের যাতায়াত সড়ক পথের তুলনায় নিরাপদ, আরামদায়ক ও সাশ্রয়ী বাহন হিসেবে সাধারণ মানুষ এখন রেল রেলযোগাযোগমুখী হচ্ছে। ঢাকা থেকে উত্তরবঙ্গ রুটে নতুন করে ৯০ কিলোমিটার ডাবল লাইন রেলপথ নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। ঢাকা থেকে বগুড়া হয়ে সরাসরি উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায় যাওয়া যাবে। এতে শুধু দূরত্বই কমবে না, কমে যাবে ৩ ঘণ্টা ভ্রমণ সময়। ঢাকা থেকে উত্তরবঙ্গ রুটে ১১২ কিলোমিটার দূরত্ব ও ভাড়া কমে যাবে।

রেল নিউজঃ বাংলাদেশ রেলওয়ের উন্নয়নে আপনার পরামর্শ কি?
জামিউল ইসলাম বিদ্যুৎঃ সুষ্ঠ টিকিট ব্যবস্থাপনা, ট্রেনের সময়সূচী ঠিক থাকা, লোকোমোটিভ ও কোচের স্বল্পতা দূর করা, ট্রেনের অভ্যন্তরে ভোগান্তি দূর করা, ট্রেন প্রতি কোচের সংখ্যা বৃদ্ধি, এছাড়া রেলের ভূসম্পত্তিসহ সম্পদের সুষ্ঠ ব্যবহার, পণ্য পরিবহনে মনোযোগ এবং পরিচালন ব্যবস্থা যুগোপযোগি করার মাধ্যমে বাংলাদেশ রেলওয়েকে স্বনির্ভর প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা সম্ভব। রেল খাতের দিকে মনোযোগ দিলে এবং যত্ন নিলে এদেশে পরিবহন ও যোগাযোগ খাতে সমৃদ্ধি আনয়ন এবং অর্থনৈতিকভাবে লাভবান হওয়া সম্ভব।

রেল নিউজঃ সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।
জামিউল ইসলাম বিদ্যুৎঃ আপনাদেরকেও ধন্যবাদ।

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।