শিরোনাম

বিহারে এবার ট্রেন চুরি! রেল ইয়ার্ডের নিচে সুড়ঙ্গ দিয়ে ইঞ্জিন গায়েব


।। আন্তর্জাতিক ।।
ভারতের বিহারে এবার ট্রেন চুরি! না, গোটা ট্রেন নয়। তবে ট্রেনের ইঞ্জিন গায়েব করে দিয়েছে সেখানকার দুধর্ষ চোরের দল। রাজ্যে কিছুদিন আগে আস্ত সেতু চুরির ঘটনা ঘটে। যা শুনে মাথায় হাত পড়েছিল গোটা বিশ্বের। এবার রেল ইয়ার্ড এলাকায় সুড়ঙ্গ খুঁড়ে ট্রেনের ইঞ্জিন চুরির ঘটনা ঘটল।

জানা যায়, ট্রেনের ইঞ্জিন চুরির ঘটনাটি মুজাফফরপুরে। একটি ভিনটেজ ডিজেল ইঞ্জিন মেরামতের জন্য নিয়ে আসা হয়েছিল বারাউনির গরহরা রেল ইয়ার্ডে। এই ইয়ার্ডেই সবার অজান্তে সুড়ঙ্গ বানিয়ে ফেলেছিল চোরের দল। প্রতিদিন রাতে সুড়ঙ্গের পথ দিয়ে ইঞ্জিনের যন্ত্রাংশ খুলে নিয়ে যাচ্ছিল তারা। এভাবে একটু একটু করে গোটা ডিজেল ইঞ্জিনটির যন্ত্রাংশ লোপাট করে দেয় চোরের দল। ঘটনাটি গত সপ্তাহের বলে জানা গিয়েছে।

এদিকে আস্ত ইঞ্জিন গায়েব হতে টনক নড়ে রেল ইয়ার্ডের কর্মীদের। পুলিশ তদন্তে নামলে দেখা যায় চুরির জন্য রেল ইয়ার্ডে সুড়ঙ্গ খোঁড়া হয়েছে। ওই পথ দিয়ে ইঞ্জিনের সব যন্ত্রাংশ খুলে নিয়ে যায় তারা। এ ঘটনায় ৩ অভিযুক্তকে আটক করেছে পুলিশ। তাদের জেরা করে খোঁজ মেলে ইঞ্জিনের যন্ত্রাংশের একটি গুদামের। এখন পর্যন্ত ১৩ বস্তা ট্রেনের যন্ত্রাংশ উদ্ধার করেছে বলে পুলিশ জানায়।

অপরদিকে, একই রাজ্যে আরারিয়া জেলার সীতাধর নদীর উপর থাকা লোহার সেতু খুলে নিয়ে যাওয়ার চেষ্টা করেছে একদল চোর। রানিগঞ্জ থেকে ফরবেসগঞ্জের সংযোগকারী সেতু এটি। ওই সেতুর লোহার কল-কবজা লোপাট করেছে চোরেরা। স্থানীয়রা পুলিশকে ব্রিজ চুরির কথা জানান। তদন্তে নেমে পুলিশের ধারণা, দু’টি চুরির ঘটনায় জড়িত একই গ্যাং। চলতি বছরের মে মাসে বিহারের রোহতাস জেলার আমিয়াওয়ার গ্রামের একটি লোহার সেতু চুরি হয়ে যায়। সেখানেও চোরের দল ধাপে ধাপে সেতুটিকে খুলে নিয়ে যায় বলে অভিযোগ আছে। ফের একই ধরনের ঘটনায় চিন্তায় বিহারের পুলিশ।


1 Trackbacks & Pingbacks

  1. Dnabet

Comments are closed.