শিরোনাম

২০২২ সালের ডিসেম্বরের মধ্যে ঢাকা-কক্সবাজার ট্রেন চলবে: রেলমন্ত্রী

২০২২ সালের ডিসেম্বরের মধ্যে ঢাকা-কক্সবাজার ট্রেন চলবে: রেলমন্ত্রী

নিজস্বপ্রতিবেদক: রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, ২০২২ সালের ডিসেম্বরের মধ্যেই কক্সবাজার পর্যন্ত রেললাইনের কাজ সম্পন্ন হবে। এরপর ঢাকা থেকে সরাসরি কক্সবাজার ট্রেন চালু হবে। গতকাল কক্সবাজারে আইকনিক রেলওয়ে স্টেশন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করতে গিয়ে তিনি এ ঘোষণা দেন।

তিনি বলেন, প্রকল্পের মেয়াদ ২০২২ সালের জুন পর্যন্ত ধরা হলেও বাকি ছয় মাস হাতে রেখেই ঘোষণা করছি, আগামী বছরেই মানুষ কক্সবাজারে ট্রেনে করে আসতে পারবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবহেলিত রেল খাতকে গুরুত্ব দিয়ে এর ব্যাপক উন্নয়ন করছেন। তিনি আলাদা মন্ত্রণালয় করে দিয়েছেন। রেলওয়েতে এখন অনেক প্রকল্প চলমান আছে।  মূলত ২০১১ সালের পর থেকেই রেলওয়েকে পুনর্গঠিত করার কাজ শুরু হয়েছে।

মন্ত্রী বলেন, সরকারের ১০টি মেগা প্রকল্পের মধ্যে দুটি হচ্ছে বাংলাদেশ রেলওয়ের। এর একটি হচ্ছে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ প্রকল্প।

এ প্রকল্প সম্পর্কে তিনি বলেন, ভবিষ্যতে কক্সবাজার থেকে রামু হয়ে মিয়ানমারের কাছে ঘুমধুম পর্যন্ত রেললাইন নেয়া হবে এবং চীন পর্যন্ত সম্প্রসারিত হবে। এসময় মন্ত্রী উল্লেখ করেন, কক্সবাজার রেললাইন চালু হলে পর্যটনের ব্যাপক প্রসার ঘটবে। দেশের অগ্রগতিতে পর্যটন খাত গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখবে।

তিনি আরও বলেন, এ প্রকল্পটি পরিকল্পনামাফিক করা হচ্ছে। আইকনিক স্টেশন ভবনটি আন্তর্জাতিক মানে তৈরি করা হবে। এর মাধ্যমে দেশি-বিদেশি প্রচুর পর্যটক আসবে। এ আইকনিক ভবনটিতে আন্তর্জাতিক মানের সব সুবিধা রাখা হচ্ছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংসদ সদস্য জাফর আলম, সাইমুম সরওয়ার কমল, কানিজ ফাতেমা আহমেদ ও নাদিরা ইয়াসমিন জলি, রেলপথ মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য, কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশিদ, বিশেষ অতিথি হিসেবে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ সেলিম রেজা প্রমুখ। এতে সভাপতিত্ব করেন রেলওয়ের মহাপরিচালক শামসুজ্জামান।


সূত্র:শেয়ার বিজ, জানুয়ারী ১৫, ২০২১


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

2 Trackbacks & Pingbacks

  1. bonanza178
  2. go now

Comments are closed.