শিরোনাম

কোরবানির পশু পরিবহন করবে বাংলাদেশ রেলওয়ে

কোরবানির পশু পরিবহন করবে বাংলাদেশ রেলওয়ে

।।নিউজ ডেস্ক।।

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে কোরবানির গরু-ছাগল পরিবহন করবে বাংলাদেশ রেলওয়ে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অনুরোধে রেল কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার (৭ জুলাই) দুপুরে রেল ভবনের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করে রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন একথা জানান।

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, পশু ব্যবসায়ী ও খামারিদের পরিবহনের সহযোগিতা করতে আমরা এই উদ্যোগ নিয়েছি। দেড় থেকে দুই হজার টাকার মধ্যে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে গরু পরিবহন করা যাবে। মিটারগেজের একটি ওয়াগনে ১৬টি গরু এবং ব্রডগেজের একটি ওয়াগনে ২০ থেকে ২৫টি গরু পরিবহন করা যাবে।

কবে থেকে চালু হবে জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরা প্রস্তাব পাওয়ার পরে আজকে ঘোষণা দিলাম। পশু পরিবহনের চাহিদা অনুযায়ী আমরা এই ট্রেন চালাবো। তবে এই চাহিদাপত্র প্রাণিসম্পদ মন্ত্রণালয় আমাদের জানাবেন। যেদিন পাবো সেদিন থেকেই পশু পরিবহনে এসব ট্রেন চলাচল করবে।

মন্ত্রী বলেন, সাধারণত নাটোর, রাজশাহী, পাবনা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, ফরিদপুর, জামালপুর, ময়মনসিংহ এসব অঞ্চল থেকেই পশু ঢাকায় আসে তবে রুট এখনও চূড়ান্ত হয়নি। চাহিদাপত্র পেলে আমরা রুট চূড়ান্ত করবো। পশু পরিবহনে রেলের তরফ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে।

এ সময় তিনি বলেন, করোনাকালীন সময়ে আমরা কৃষকের পণ্য পরিবহনে পার্সেল ট্রেন চালু করেছি, আমের মৌসুমে আম পরিবহনে স্পেশাল ট্রেন চালু করেছি । একই সাথে বর্তমানে সীমিত আকারে যাত্রী পরিবহনে কিছু আন্তঃনগর ট্রেন চলাচল করছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান, রেলের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মিয়াজাহানসহ আরও অনেকেই।

আগ্রহী ব্যবসায়ীদের রেলওয়ের কন্টোল নম্বর ০১৭১১-৬৯১৫২০-এ যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

সূত্র:বার্তা২৪.কম, ০৭ জুলাই, ২০২০


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

1 Trackbacks & Pingbacks

  1. เว็บตรง bk8

Comments are closed.