শিরোনাম

তথ্য-প্রযুক্তির সুবিধায় আসছে আরো ১২ স্টেশন ও ৬ ট্রেন

তথ্য-প্রযুক্তির সুবিধায় আসছে আরো ১২ স্টেশন ও ৬ ট্রেন

নিউজ ডেস্ক:

তথ্য-প্রযুক্তির ছোয়া লাগছে রেলওয়েতে। এরইমধ্যে ১৩টি রেলওয়ে স্টেশনে ওয়াইফাই সেবা চালু করা হয়েছে। শিগগিরই এই সুবিধার আওতায় আসছে আরো ১২টি স্টেশন। সেইসঙ্গে ৬টি আন্ত:নগর ট্রেনেও সার্বক্ষণিক ওয়াইফাই সেবা চালুর সিদ্ধান্ত গৃহীত হয়েছে। আজ রবিবার জাতীয় সংসদ ভবনে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই তথ্য জানিয়েছে মন্ত্রণালয়।

কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক, মুহাম্মদ মিজানুর রহমান, মো. সিরাজুল ইসলাম মোল্লা ও ইয়াসিন আলী এবং সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে বাংলাদেশ রেলওয়ে কল্যাণ ট্রাষ্টের অধীনে কি পরিমাণ ভূমি রয়েছে এবং চট্টগ্রামের রেল ষ্টেশন রোডে কল্যাণ ট্রাষ্টের অধীন টিনসেড মার্কেটের মাষ্টার প্ল্যান অনুযায়ী বহুতল ভবন নির্মাণ, বাংলাদেশ রেলওয়ের বেদখলকৃত জমির পরিমাণ এবং বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলের কর্মকর্তাগণ কে কোথায়, কতদিন কর্মরত আছেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। এসময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশ রেলওয়ের ১৩টি রেলওয়ে স্টেশনে (ঢাকা, ঢাকা বিমানবন্দর, চট্টগ্রাম, ফেনী, কুমিল্লা, সিলেট, ময়মনসিংহ, রাজশাহী, বগুড়া, দিনাজপুর, রংপুর, যশোর ও খুলনা) ওয়াইফাই সেবা চালু করা হয়েছে। আরো ১২টি রেলওয়ে স্টেশনে (লাকসাম, আখাউড়া, চঁদপুর, জামালপুর, ভৈরব বাজার, ইশ্বরদী, পার্বতীপুর, সৈয়দপুর, লালমনিরহাট, নরসিংদী, ঢাকা ক্যান্টনমেন্ট ও বনানী স্টেশন) সেবা প্রদানের একটি কার্যক্রম চলমান রয়েছে। এছাড়া বাংলাদেশ রেলওয়ের ৬টি আন্ত:নগর ট্রেনে (সোনার বাংলা, সুবর্ণ পারাবত, সুন্দরবন, একতা ও ধুমকেতু) শীততাপ নিয়ন্ত্রিত কোচসমূহে ফ্রি ওয়াইফাই সেবা প্রদানের নিমিত্ত রবি আজিয়াটা লিমিটেডের সঙ্গে বাংলাদেশ রেলওয়ে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

আলোচনা শেষে কমিটি বাংলাদেশ রেলওয়ের আয় বৃদ্ধির জন্য রেলওয়ের অধীনস্থ ভূ-সম্পত্তি লিজ প্রদানের ক্ষেত্রে রেট বাড়াতে প্রয়োজনীয় উদ্যোগ নিতে এবং রেলওয়ের বেদখলকৃত জমি উদ্ধারের পর সীমানা প্রাচীর তৈরি করতে কমিটি সুপারিশ করেছে। একইসঙ্গে দীর্ঘদিন ধরে যেসব কর্মকর্তা একই কর্মস্থলে চাকরি করছেন তাদের কর্মস্থল পরিবর্তন এবং পদোন্নতিযোগ্য কর্মকর্তাদের পদোন্নতি দেওয়ার সুপারিশ করা হয়েছে।

সুত্র:কালের কন্ঠ, ২৪ জুন, ২০১৮


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

2 Trackbacks & Pingbacks

  1. superkaya88
  2. ข่าวบอล

Comments are closed.