শিরোনাম

রেলকে ডেভেলপ করেনি ৭৫’ এর পরের সরকারগুলো: সুজন

জনাব মোঃ নূরুল ইসলাম সুজন, মাননীয় মন্ত্রী, রেলপথ মন্ত্রণালয়

।। রেল নিউজ ।।
রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, ৭৫’এর পরে যে সরকারগুলো এসেছে তারা শুধু সড়কে ডেভেলপ করেছে, রেলে কোনো ডেভেলপ করেনি। মঙ্গলবার (৩০ আগস্ট) রেল ভবনে রেলওয়ের বিভিন্ন সেকশনের অপটিক্যাল ফাইবার লিজ প্রদান চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, আমরা উন্নত দেশগুলোতে দেখেছি একটা ভারসাম্য যোগাযোগ ব্যবস্থা ছাড়া টেকসই উন্নয়ন কখনোই সম্ভব নয়। ৪৭’ এর পরে আমাদের এই অঞ্চলের রেলে খুব একটা ডেভেলপমেন্ট হয়নি। পরে মুক্তিযুদ্ধের সময় রেল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। রেলের ট্রাক, ব্রিজ, স্টেশন থেকে শুরু করে সবকিছুই ক্ষতিগ্রস্ত হয়েছে। স্বাধীনতার পরে যে কয়টি উদ্যোগ গ্রহণ করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার মধ্যে একটি ছিল এই রেল। সেটা অনেকখানি তিনি করেও ছিলেন।

নূরুল ইসলাম সুজন জানান, রেল জনগণের বাহন এবং সরকারের প্রতিষ্ঠান। এই রেল থেকে যত আর্নিং হয় তা বাংলাদেশ ব্যাংকের সরকারের কোষাগারে জমা হয়। রেল এখনো ভর্তুকি দিয়ে চলছে। এবার আমাদের বাজেট দিয়েছে ৪ হাজার কোটি টাকার মতো। আর আমরা আর্ন করি বছরে আড়াই হাজার কোটি টাকার মতো। এই দেড় হাজার কোটি টাকা ভর্তুকি দিয়ে আমরা চালাচ্ছি। অনেক সময় আমাদের যে এই আড়াই হাজার কোটি টাকা, সেটাও ইনকাম করতে পারি না।

তিনি বলেন, নন কোর যে রিসোর্স আছে, সেগুলো দিয়ে রেলের আয় বৃদ্ধি করার চেষ্টা করছি। পৃথিবীর অন্যান্য দেশ রেলের বিভিন্ন মেকানিজম এবং সোর্স থেকে আর্নিংয়ের ব্যবস্থা করে। একেক স্টেশনে আমরা দেখেছি সেখানে বিরাট বিরাট মার্কেট। আমাদের দেশেও সেই সুযোগটি আছে। কিন্তু আমরা এতদিন ব্যবহার করতে পারিনি।


2 Trackbacks & Pingbacks

  1. บอลยูโร 2024
  2. RSS

Comments are closed.