শিরোনাম

রেল ও নৌ পথের উন্নয়নে কাজ করছে সরকার: রেলমন্ত্রী


।। নিউজ ডেস্ক ।।
রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, বর্তমান সরকার একটি ভারসাম্যপূর্ণ ও সমন্বিত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে। সড়ক, রেল, নৌ ও বিমানপথের মধ্যে সমন্বয় সাধনের মাধ্যমে যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার চেষ্টা করা হচ্ছে।

সোমবার (১৩ জুন) ঢাকা-নারায়ণগঞ্জ সেকশনে বিদ্যমান মিটারগেজ রেললাইনের সমান্তরাল একটি ডুয়েল গেজ রেললাইন নির্মাণ প্রকল্পের উন্নয়ন কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মন্ত্রী।

রেলমন্ত্রী বলেন, ‘নারায়ণগঞ্জে রেলের যেমন উন্নয়ন কার্যক্রম হচ্ছে, নৌপথ ও সড়কের‌ও অনেক প্রকল্প নারায়ণগঞ্জকেন্দ্রিক আছে। এছাড়া পৌরসভার আওতায় রাস্তা ও ব্রিজ নির্মাণসহ অনেক প্রকল্প বিদ্যমান রয়েছে। নারায়ণগঞ্জ নদীবন্দরের সঙ্গে রেলওয়ের নতুন স্টেশন, প্লাটফর্ম নির্মিত হচ্ছে। এখানে দুই সংস্থার মধ্যে যে মতানৈক্য আছে তা দেখার জন্যই আমরা এসেছি।’

মন্ত্রী আরও বলেন, সমন্বিতভাবে একটি যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা ছাড়া উন্নয়ন সম্ভব নয়। উন্নয়ন কাজে জমি যার যে রকম প্রয়োজন সেরকমভাবেই ব্যবহার করবে। এ ক্ষেত্রে নিজেদের মধ্যে সমন্বয় থাকা জরুরি।

তিনি আরও বলেন, অতীতের সরকারগুলোর ভ্রান্ত নীতির কারণে বিভিন্ন সংস্থার মধ্যে কোনো সমন্বয় ছিল না। এক সময় কলকাতা থেকে ট্রেনে করে মালামাল গোয়ালন্দ ঘাটে আসত, সেখান থেকে ফেরির মাধ্যমে নারায়ণগঞ্জে পৌঁছালে আবার ট্রেনের মাধ্যমে ঢাকায় মাল পরিবহন করা হতো। তখন একে অপরের ওপর নির্ভরশীল ছিল। এখন পদ্মা নদীর ওপর রেল যোগাযোগ স্থাপন হচ্ছে। যমুনা নদীর ওপর দ্বিতীয় বঙ্গবন্ধু রেল সেতু হচ্ছে। রেল ব্যবস্থা ইতোমধ্যে অনেক দূর এগিয়ে গেছে।

পরিদর্শনের সময় নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর হোসেনসহ প্রকল্প সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্রঃ সময়


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।