শিরোনাম

নরসিংদীতে বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘর


।। রেল নিউজ ।।
নরসিংদীতে ভ্রাম্যমাণ বঙ্গবন্ধু শেখ মুজিব রেল জাদুঘরে উপচেপড়া ভিড় দেখা গেছে। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে পুরো দিনের জন্য উন্মুক্ত করে দেয়া হয়। এরপর সকাল থেকে ঢল নামে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীসহ সব বয়সি মানুষের।
এর আগে কিশোরগঞ্জ জেলার ভৈরব রেলওয়ে স্টেশনে প্রদর্শনের পর নরসিংদীতে এসে অবস্থান করে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর’ এর মিটার গেজ কোচটি।

জানা যায়, গত তিন ধরে এ ভ্রাম্যমান জাদুঘর দেখতে নরসিংদী রেলওয়ে স্টেশনে ভিড় জমায় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

এর আগে তিন দিনের ঝটিকা সফরের অংশ হিসেবে গত শুক্রবার সকালে রেলওয়ে ভ্রাম্যমান জাদুঘরটি নরসিংদী স্টেশনে আসে। এরপর থেকে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীসহ নানা শ্রেণি পেশার মানুষ দীর্ঘ লাইনে দাঁড়িয়ে জাদুঘরটি পরিদর্শন করতে দেখা গেছে। প্রতিদিন গড়ে প্রায় এক থেকে দেড় হাজার মানুষ জাদুঘরটি পরিদর্শন করেন। মঙ্গলবার শেষ দিনেও ছিল বঙ্গবন্ধু প্রেমী উৎসুক জনতার ভীড়।

আরও পড়ুনবঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘর, দুটি কোচে ঘুরছে সারাদেশ

মাত্র একটি ট্রেনের কামরা ঘিরে তৈরি জাদুঘরের ভেতরে প্রবেশ করে দেখা গেছে, বাংলাদেশের মুক্তিযুদ্ধ , যুদ্ধের পূর্ববর্তী সময় এবং যুদ্ধপরবর্তী অবস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যেসব অবদান তা তুলে ধরা হয়েছে। রয়েছে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ আধুনিক প্রযুক্তি ব্যবহার করে শোনার সুযোগ। স্মৃতিচিহ্ন হিসেবে রাখা হয়েছে বঙ্গবন্ধুর নিজ হাতে লেখা ৬টি চিঠি।

এছাড়া, মুজিব কোট, গোল ফ্রেমের চশমা ,বঙ্গবন্ধুর সমাধি, জাতীয় স্মৃতিসৌধ ইত্যাদির প্রতিরূপ রাখা হয়েছে এখানে।

নিজ জেলায় থেকে অল্প সময়ে নতুন কিছু জানার এবং দেখার সুযোগ পেয়ে উচ্ছ্বাসিত দর্শনার্থীরা। আজ (বুধবার, ১৪ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা পর্যন্ত এটি নরসিংদী রেলওয়ে স্টেশনে সবার জন্য উন্মুক্ত থাকবে। এরপর সেখান থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত অবস্থান করবে গাজীপুরের টঙ্গীতে।

গত ১ আগস্ট আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পর বিভিন্ন রেলস্টেশন ঘুরে বেড়াচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর। তারই ধারাবাহিকতায় সোমবার (১২ সেপ্টেম্বর) বিকেলে এটি নরসিংদী রেলওয়ে স্টেশনে এসে পৌঁছালে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হয়।

উল্লেখ্য, বাংলাদেশ রেলওয়ের উদ্যোগে একটি মিটারগেজ ও একটি ব্রডগেজ রেল কোচের ভেতরে গড়ে তোলা হয়েছে ভ্রাম্যমাণ জাদুঘরটি। আগস্টের ১ তারিখে চালু হয়েছে দেশের প্রথম ভ্রাম্যমাণ রেল জাদুঘর বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর। ট্রেনটির মিটার গেজ শুরু হয় চট্টগ্রাম রেল স্টেশন থেকে। অপরদিকে ব্রডগেজটি যাত্রা শুরু করে বঙ্গবন্ধুর জন্মভূমি গোপালগঞ্জ থেকে।


Comments are closed.