শিরোনাম

পাতাল রেলের কাজ শুরু ডিসেম্বরে

প্রতীকী ছবি

।। রেল নিউজ ।।
মেট্রোরেল লাইন-১ নামে পরিচিত দেশের প্রথম পাতাল রেলের নির্মাণকাজ শুরু হতে যাচ্ছে আগামী ডিসেম্বরে। প্রথম প্যাকেজের নির্মাণকাজের জন্য জাপানি ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করবে ঢাকা মাস ট্রানজিট কম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

আজ বুধবার (২৩ নভেম্বর) সকালে রাজধানীর একটি হোটেলে এই চুক্তি হওয়ার কথা রয়েছে। প্রথম প্যাকেজের আওতায় ডিপো এলাকায় ভূমি উন্নয়নের কাজ শুরু হবে।

এর মধ্য দিয়ে প্রথম পাতাল রেলের মাঠ পর্যায়ের নির্মাণকাজ শুরু হতে যাচ্ছে। পুরো প্রকল্পের নির্মাণকাজ ১২টি প্যাকেজে করা হবে। প্রথম প্যাকেজে কাজ করবে জাপানের টোকিউ কনস্ট্রাকশন কম্পানি লিমিটেড এবং বাংলাদেশের ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড।
প্রকল্পের নথির তথ্য বলছে, পাতাল ও উড়াল মিলে মেট্রো রেল লাইন-১-এর মোট দৈর্ঘ্য ৩১.২৪১ কিলোমিটার। রাজধানীর বিমানবন্দর থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত পাতাল অংশের দৈর্ঘ্য ১৯.৮৭ কিলোমিটার। অন্যদিকে নতুনবাজার থেকে পূর্বাচল পর্যন্ত নির্মিত হবে উড়ালপথ, যার দৈর্ঘ্য ১১.৩৬ কিলোমিটার। পাতালপথে স্টেশন হবে ১২টি এবং উড়ালপথে থাকবে সাতটি। দুই পথে মোট ১৯টি স্টেশন চূড়ান্ত হয়েছে।

পাতাল মেট্রো রেল নির্মাণে ব্যয় হবে ৫২ হাজার ৫৬১ কোটি টাকা। এর মধ্যে ৪০ হাজার কোটি টাকা দিচ্ছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এবং বাকিটা দিচ্ছে বাংলাদেশ সরকার। ২০১৯ সালে পাতাল মেট্রো রেলের প্রস্তুতিমূলক কাজ শুরু হয়। ২০২৬ সাল নাগাদ কাজ শেষ করার সময় নির্ধারণ করা হয়েছে।


2 Trackbacks & Pingbacks

  1. สล็อต 777
  2. สมัคร yehyeh

Comments are closed.