শিরোনাম

ডিসেম্বরে হলদিবাড়ী, মার্চে শিলিগুড়ি রুটে ট্রেন চালু

ছবি:সংগৃহীত

ঢাকা থেকে ভারতের শিলিগুড়ি পর্যন্ত যাত্রীবাহী ট্রেন চালু হচ্ছে। রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন জানিয়েছেন, আগামী বছরের ২৬ মার্চ এই রুটে একটি যাত্রীবাহী ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে। গতকাল বুধবার ঢাকায় রেলভবনে ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামীর সঙ্গে রেলমন্ত্রীর এ বিষয়ে আলোচনা হয়েছে।

রেলমন্ত্রী বলেন, আগামী ডিসেম্বরে বাংলাদেশ ও ভারতের মধ্যে চিলাহাটি-হলদিবাড়ী রুটে ট্রেন চলাচল শুরু হবে। বিজয় দিবস উপলক্ষে দুই দেশের প্রধানমন্ত্রী নতুন আন্তর্দেশীয় যোগাযোগ উদ্বোধন করবেন। শুরুতে এই রুটে পণ্যবাহী ট্রেন চলবে।

জানা গেছে, ভারতীয় হাইকমিশনারের সাক্ষাৎকালে ভারতের অর্থায়নে বাংলাদেশ রেলওয়েতে চলমান প্রকল্পসহ উভয় দেশের রেলসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। শুরুতেই চিলাহাটি-হলদিবাড়ী নতুন লাইন উদ্বোধন ও ট্রেন চালানোর বিষয়ে কথা হয়।

রেলপথমন্ত্রী ভারতীয় হাইকমিশনারকে জানান, বঙ্গবন্ধু রেল সেতুর কাজ আগামী মাসে শুরু হবে। সেতুটি নির্মিত হলে দেশের রেল যোগাযোগ ব্যবস্থার অভূত উন্নতি হবে। এ ছাড়া মিটারগেজ লাইনকে পর্যায়ক্রমে ডুয়েল গেজে রূপান্তরের প্রক্রিয়া চলছে। রেলওয়েতে অনেক প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

সাক্ষাৎকালে সিরাজগঞ্জে একটি কন্টেইনার টার্মিনাল ডিপো নির্মাণ বিষয়ে আলোচনা হয় এবং জানানো হয়, এটি নির্মিত হলে পণ্য পরিবহন সহজ হবে। এ ছাড়া সৈয়দপুরে একটি নতুন কোচ তৈরির কারখানা নির্মাণ বিষয়ে আলোচনা হয়।

নূরুল ইসলাম সুজন হাইকমিশনারকে জানান, ভারতের আদলে বাংলাদেশ রেলওয়েতে কনসালটেন্সি বিষয়ে একটি বিভাগ করা হবে। ভারতীয় হাইকমিশনার বাংলাদেশ রেলওয়েতে ক্যাটারিং সার্ভিস ও ট্রেনিং একাডেমি উন্নয়নে আগ্রহ প্রকাশ করেন।

সূত্র:কারে কন্ঠ, ২২ অক্টোবর, ২০২০


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Comments are closed.