শিরোনাম

চীনের উরুমচী স্থল-সমুদ্র চ্যানেলে রেল যাত্রা শুরু


।। আন্তর্জাতিক ।।
গত ২০ অগাস্ট সকালে চীনের সিনচিয়াংয়ের প্রথম নতুন স্থল-সমুদ্র চ্যানেলের সমুদ্র-রেল সম্মিলিত পরিবহন মধ্য এশিয়া মালবাহী ট্রেন উরুমচী আন্তর্জাতিক স্থলবন্দর ছেড়ে যায়। এটি সিনচিয়াংয়ের এই নতুন চ্যানেলের প্রথম ট্রানজিট বাণিজ্য পণ্য।

মালবাহী ট্রেনটি ভিয়েতনামে উৎপাদিত ২৩ লাখ মার্কিন ডলারের আড়াই হাজার টনের চিনি নিয়ে দেশটির হাইফং বন্দর থেকে নতুন ‘স্থল-সমুদ্র চ্যানেল’ সমুদ্র-রেল সম্মিলিত পরিবহন মালবাহী ট্রেনে করে কুয়াংসি হয়ে চীনে প্রবেশ করে। তারপর ছোংছিং হয়ে উরুমচী ব্যাপক বন্ডেড জোনে আসে। উরুমচী আন্তর্জাতিক স্থলবন্দর অঞ্চলের মধ্য এশীয় মালবাহী ট্রেনে করে হরগোস বর্ডার দিয়ে তার কাঙ্ক্ষিত স্থান কাজাখিস্তানের আলমা-আতায় যাবে। নতুন স্থল-সমুদ্র করিডোর অপারেশন সিনচিয়াং কো. লিমিটেড মালবাহী ট্রেন পরিবহনের দায়িত্ব পালন করছে।

কোম্পানির মার্কেটিং বিভাগের প্রধান জাং ইয়ুনলোং বলেন, কাজাখিস্তানের ব্যবসায়ীরা ভিয়েতনাম থেকে চিনি কিনে চীনের লজিস্টিক নেটওয়ার্কের মাধ্যমে পরিবহন করে। বর্তমানে নৌ-পরিবহন সুষ্ঠুভাবে চলে না। ভিয়েতনাম থেকে কাজাখিস্তানে যেতে সময় বেশি লাগে। সুতরাং ব্যবসায়ীরা চীনের মধ্য দিয়ে স্থলপথে রেল পরিবহন পদ্ধতি বাছাই করেছেন।
লাইনটি কার্যকরভাবে মেরিটাইম সিল্ক রোড এবং স্থল সিল্ক রোডকে সংযুক্ত করেছে, পুরোপুরিভাবে উরুমচী আন্তর্জাতিক স্থল বন্দর অঞ্চল মধ্য এশিয়া ও নতুন স্থল-সমুদ্র চ্যানেলকে সংযুক্ত করার লজিস্টিক সংযোগস্থল হিসেবে কাজ করছে।

মালবাহী ট্রেনের সুষ্ঠু চলাচল উরুমচী ব্যাপক বন্ডেড জোন ট্রানজিট বাণিজ্য ফাংশন কার্যকর হবার নতুন অনুশীলন, যা পুরোপুরিভাবে রেল-সমুদ্র সম্মিলিত পরিবহনের প্রাধান্য পালন করার পাশাপাশি লজিস্টিক পরিবহনের সংমিশ্রণ বাস্তবায়ন করেছে।


Comments are closed.