শিরোনাম

ফেঞ্চুগঞ্জ রেল স্টেশনে ঝুলছে তালা

ফেঞ্চুগঞ্জ রেল স্টেশনে ঝুলছে তালা

ফেঞ্চুগঞ্জ সিলেটের শিল্পসমৃদ্ধ একটি উপজেলা। কিন্তু কোনো পূর্ব ঘোষণা ছাড়াই এখানকার রেল স্টেশনের কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। এখন কোনো ট্রেনও থামে না এই স্টেশনে। এক সময়ের কোলাহলমুখর ফেঞ্চুগঞ্জ স্টেশনটি এখন অনেকটাই পরিত্যক্ত।

রেলওয়ে সূত্র জানায়, ব্রিটিশ আমলে ফেঞ্চুগঞ্জে কুশিয়ারা নদীতে সেতু নির্মাণের সময় নদীর তীরবর্তী এলাকা হযরত শাহ মালুম (র.) মাজার সংলগ্ন স্থানে রেলওয়ে স্টেশন নির্মাণ করা হয়। নদীপথের সঙ্গে এই স্টেশনের একটি যোগসূত্র তৈরি হয়েছিল। প্রতিদিন যাত্রীরা বিপুল পরিমাণ পণ্য ওঠানামা করত এই স্টেশন দিয়ে। কিন্তু আন্তঃনগর ট্রেন না থামায় স্টেশনটি দিনে দিনে জৌলুশ হারিয়ে ফেলে।

এতদিন সুরমা মেইল, কুশিয়ারা এক্সপ্রেস ও জালালাবাদ এক্সপ্রেস ট্রেন এই স্টেশনে যাত্রাবিরতি করেছে। কিন্তু গত বছরের ১২ আগস্ট থেকে কোনো পূর্ব ঘোষণা ছাড়াই স্টেশনটির কার্যক্রম বন্ধ করা হয়। এর টিকিট কাউন্টারসহ সব কক্ষ এখন তালাবদ্ধ।

স্থানীয় ব্যবসায়ীরা জানান, ঢাকা থেকে পণ্যের যেকোনো চালান লোকাল ট্রেনে করে ফেঞ্চুগঞ্জ স্টেশন পর্যন্ত বুকিং দিতেন তারা। এতে কম খরচে ফেঞ্চুগঞ্জ স্টেশন থেকে সদরের বাজারে নিয়ে আসা যেত। বর্তমানে অতিরিক্ত পরিবহন ব্যয় দিয়ে ফেঞ্চুগঞ্জ রেল স্টেশনের পার্শ্ববর্তী মাইজগাঁও রেল স্টেশন থেকে বুকিং নিয়ে আসতে হয়। ব্যবসায়ী নাজমুল ইসলাম বলেন, এই স্টেশনটি স্থায়ীভাবে বন্ধ হয়ে যায় কি না, এ নিয়েও আমরা উদ্বিগ্ন। এ ব্যাপারে সিলেট স্টেশন ম্যানেজার মুহিবুর রহমান জানান, লোকবলের অভাবে স্টেশনের কার্যক্রম আপাতত বন্ধ রয়েছে। এগুলো ঊর্ধ্বতনদের সিদ্ধান্তের ব্যাপার।

সূত্র:যুগান্তর, ২৩ নভেম্বর ২০২০


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।

Comments are closed.