শিরোনাম

বঙ্গবন্ধু রেল জাদুঘর এখন ভৈরব স্টেশনে, ঘুরবে সারাদেশে


।। রেল নিউজ ।।
কিশোরগঞ্জ জেলার ভৈরব রেলওয়ে স্টেশনে প্রদর্শনের জন্য দুদিন থাকবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর’।

ব্রাহ্মণবাড়িয়ার স্টেশন থেকে শনিবার (১০ সেপ্টেম্বর) সকাল ১০টায় ভৈরব স্টেশনে আসে রেল জাদুঘরটি। শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার মানুষের দেখার জন্য রোববার রাত 8টা পর্যন্ত স্টেশনের তিন নম্বর প্লাটফর্মে অবস্থান নিয়েছে এটি।

ভৈরব স্টেশন মাস্টার মো. নুরনবী সংবাদ মাধ্যমকে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ এ ধরনের আয়োজন করেছে। জাদুঘরটি তথ্যবহুল ও মনোমুগ্ধকর ১২টি পৃথক চিত্র এবং দুর্লভ আলোকচিত্রের সমন্বয়ে সাজানো হয়েছে। কোচটিকে সর্বোচ্চ আধুনিক প্রযুক্তিতে সাজানো হয়েছে।

তিনি আরও বলেন, জাদুঘরটিতে ১৯২০ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত জাতির পিতার ঐতিহাসিক জীবন, মুক্তিযুদ্ধ, সংগ্রামী ঘটনা প্রবাহ তুলে ধরা হয়েছে। সাধারণ দর্শনার্থীরা টাচ স্ক্রিনে আঙুল স্পর্শ করতেই ভেসে আসবে বঙ্গবন্ধুর ছবি, ভাষণ, তার জীবনের নানা দিক-নির্দেশনা। প্রায় দেড় বছর সময় ধরে এটি তৈরি করা হয়েছে। প্রান্তিক মানুষের কাছে জাতির পিতার ঐতিহাসিক জীবন, মুক্তিযুদ্ধ, শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষের জন্য এটি উন্মুক্ত থাকবে।

উল্লেখ্য, বাংলাদেশ রেলওয়ের উদ্যোগে একটি মিটারগেজ ও একটি ব্রডগেজ রেল কোচের ভেতরে গড়ে তোলা হয়েছে ভ্রাম্যমাণ জাদুঘরটি। আগস্টের ১ তারিখে চালু হয়েছে দেশের প্রথম ভ্রাম্যমাণ রেল জাদুঘর বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর। ট্রেনটির মিটার গেজ শুরু হয় চট্টগ্রাম রেল স্টেশন থেকে। এরপর সিডিউল অনুযায়ী সেটি ব্রাহ্মণবাড়িয়া হয়ে গতকাল ভৈরববাজারে আসে। থাকবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত। এরপর সেখান থেকে নরসিংদীতে গিয়ে অবস্থান করবে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত।

সূত্রঃ জাগোনিউজ


2 Trackbacks & Pingbacks

  1. ks pod
  2. Best universities in Africa

Comments are closed.