শিরোনাম

ট্রেন যোগে রাশিয়ায় অস্ত্র-গোলা পাঠাচ্ছে উত্তর কোরিয়া: দাবি যুক্তরাষ্ট্রের

স্যাটেলাইট থেকে তোলা ছবি

।। আন্তর্জাতিক ।।
রুশ-ইউক্রেন যুদ্ধে উত্তর কোরিয়া গোপনে রাশিয়াকে অস্ত্র ও গোলা সরবরাহ করছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে একটি ট্রেন উত্তর কোরিয়া সীমান্ত থেকে মস্কোয় প্রবেশ করেছে বলে জানা গেছে। তবে রাশিয়া বলছে অস্ত্র বা গোলাবারুদ নয়, ট্রেনটি ঘোড়া নিয়ে উত্তর কোরিয়ার সীমান্ত অতিক্রম করেছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে গোপনে অস্ত্র ও গোলা সরবরাহ করছে উত্তর কোরিয়া। সম্প্রতি এমনই এক দাবি করেছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে শুক্রবার একটি ট্রেন উত্তর কোরিয়া সীমান্ত থেকে রাশিয়ায় ঢুকছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

উত্তর কোরিয়া পরিস্থিতি পর্যবেক্ষক সংস্থা ৩৮ নর্থ প্রজেক্ট জানায়, স্যাটেলাইট চিত্রে দেখা গেছে উত্তর কোরিয়া থেকে ৩ বগি বিশিষ্ট একটি মালবাহী ট্রেন শুক্রবার (৪ নভেম্বর) স্থানীয় সময় সকাল ১০টা ২৪ মিনিটের দিকে রাশিয়ায় ঢুকছে। অথচ ২০২০ সালে করোনা মহামারির শুরুর দিকে উত্তর কোরিয়া থেকে রাশিয়ায় চলাচলের একমাত্র মাধ্যম ‘তুমাংগাং ফ্রেন্ডশিপ সেতুটি’ বন্ধ করে দেয় উ. কোরিয়া। এরপর এই ধরনের ট্রেন গত কয়েক বছরের মধ্যে শুক্রবারই প্রথমবার দেখা গেছে বলে দাবি সংস্থাটির। তাই যুক্তরাষ্ট্রের সন্দেহের ক্ষেত্রে যোগ হয়েছে নতুন মাত্রা।

প্রতিবেদনে বলা হয়, স্যাটেলাইটে পাওয়া ছবিতে ট্রেনটির উদ্দেশ্য নির্ধারণ করা সম্ভব হয়নি। রেলওয়ে সেতু থেকে ২০০ মিটার দূরে রাশিয়ার অংশে ট্রেনটিকে দেখা যায়। ভেতরে অস্ত্র ছিল কি না তা নিশ্চিত হওয়া যায়নি। তবে রাশিয়ার ভেটেরিনারি বিভাগের দাবি, অস্ত্র বা গোলাবারুদ নয় ট্রেনটি কিছু ঘোড়া নিয়ে উত্তর কোরিয়ার সীমান্ত অতিক্রম করেছে।

এর আগে মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বুধবার (২ নভেম্বর) বলেন, উত্তর কোরিয়ার অস্ত্রের সরবরাহের চালান ইউক্রেন যুদ্ধের গতিপথ পরিবর্তন করে দেওয়ার সম্ভবনা একদমই কম। পিয়ংইয়ং গোপনে অস্ত্র সরবরাহ করছে দাবি করে এবং তা পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানান এই নিরাপত্তা পরিষদের মুখপাত্র।


Comments are closed.