শিরোনাম

রাজবাড়ী স্টেশনে বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘর, থাকবে বুধবার পর্যন্ত

বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর (ব্রডগেজ)

।। রেল নিউজ ।।
মুজিববর্ষ উপলক্ষ্যে বাংলাদেশ রেলওয়ে কর্তৃক নির্মিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর’ ৩ দিন থাকবে রাজবাড়ী রেল স্টেশনে। সোমবার (১৫ আগস্ট) থেকে আগামী বুধবার (১৭ আগস্ট) পর্যন্ত ৩ দিন ভাটিয়াপাড়া এক্সপ্রেস ট্রেনের সঙ্গে যুক্ত হয়ে রাজবাড়ী রেলওয়ে স্টেশনে সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত জনসাধারণের প্রদর্শনের জন্য অবস্থান করছে। এরপর সেখানের অবস্থান দিবস শেষ করে ভ্রাম্যমান্য রেল যাদুঘরটি ঢুকবে ফরিদপুর জেলায়।

রোববার (১৪ আগস্ট) রাজবাড়ী জেলা প্রশাসকের ‘ডিসি রাজবাড়ী’ নামক অফিসিয়াল ফেসবুক পেজ থেকে বিষয়টি সবার অবগতির জন্য অবহিত করা হয়।

গত ২৭ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিববর্ষ উপলক্ষ্যে বাংলাদেশ রেলওয়ে কর্তৃক ট্রেনের বগিতে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর (একটি ব্রডগেজ ও একটি মিটারগেজ) উদ্বোধন করেন। এরপর থেকে জাদুঘরের কোচ ২টি বিভিন্ন ট্রেনের সাথে সংযুক্ত করে রেলওয়ের পূর্ব ও পশ্চিমাঞ্চলের বিভিন্ন স্টেশনে অবস্থান করিয়ে জনসাধারণের কাছে প্রদর্শন করা হচ্ছে।

পূর্ব নির্ধারিত সিডিউল অনুযায়ী ব্রডগেজ বগির জাদুঘরটি আগামী ২২ ও ২৩ আগস্ট ২ দিন রাজবাড়ী এক্সপ্রেস/২৬ ডাউন ট্রেনের সঙ্গে সংযুক্ত হয়ে পাংশা রেলওয়ে স্টেশনে এবং ২৮ ও ২৯ আগস্ট ২৬ ডাউন ট্রেনের সঙ্গে সংযুক্ত হয়ে কালুখালী জংশনে জনসাধারণের কাছে প্রদর্শনের জন্য অবস্থান করবে।

উল্লেখ্য, শোকের মাস ১ আগস্ট থেকে ব্রডগেজ রেল কোচের যাত্রা শুরু হয় বঙ্গবন্ধুর জন্মভূমি গোপালগঞ্জ থেকে, অপরদিকে মিটারগেজ কোচটির যাত্রা শুরু হয় চট্টগ্রাম থেকে। ঐ দিন দুপুর ১২টার দিকে গোপালগঞ্জ স্টেশনে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ও চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে বিকাল ৫টার দিকে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ রেল জাদুঘরের প্রদর্শনীর শুভ সূচনা করেন। এর আগে গত ২৭ এপ্রিল ব্যতিক্রমী এই জাদুঘরটি উদ্বোধন করেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


Comments are closed.