শিরোনাম

প্রতিদিন রেলে চড়ছেন প্রায় দুই লাখ যাত্রী

প্রতিদিন রেলে চড়ছেন প্রায় দুই লাখ যাত্রী

।।নিউজ ডেস্ক।।

প্রতি কিলোমিটারে রেলওয়ের যাত্রীপ্রতি ব্যয় ২.৪৩ টাকা এবং আয় ০.৬২ টাকা। অপরদিকে মালামাল বহনে প্রতি কিলোমিটারে টনপ্রতি খরচ ৮.৯৪ টাকা এবং আয় ৩.১৮ টাকা। গতকাল সোমবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে জাতীয় পার্টির রুস্তম আলী ফরাজীর প্রশ্নের জবাবে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ২০১৮-১৮ অর্থবছরে তৈরি হওয়া রেলওয়ে কস্টিং প্রোফাইলের ভিত্তিতে আয়-ব্যয়ের এ তথ্য তুলে ধরেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

মন্ত্রী রেলওয়ের গত পাঁচ বছরের (২০১৬-১৭ থেকে ২০২০-২১) আয় ও যাত্রীর পরিসংখ্যান তুলে ধরেন। মন্ত্রীর তথ্যমতে পাঁচ বছরে ৩৬ কোটি ১৭ লাখ যাত্রী এবং দুই কোটি আট লাখ ১৩ হাজার টন মালামাল বহন করেছে রেল। এ হিসাবে প্রতিদিন রেলে চড়ছেন প্রায় দুই লাখ যাত্রী। মন্ত্রী বলেন, দেশের সবচেয়ে বড় গণপরিবহন রেলওয়ে নিরাপদ ও আরামদায়ক বাহন হওয়ায় যাত্রী পরিবহন দিন দিন বাড়ছে।

সংরক্ষিত আসনের মমতা হেনা লাভলীর প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, পদ্মা সেতুর ওপর দিয়ে চলাচলকারী যানবাহন থেকে আদায় করা টোল দিয়ে ৩৫ বছরে ১৪০টি ত্রৈমাসিক কিস্তিতে সরকারের দেয়া সব ঋণ পরিশোধ করবে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ। এ হিসাবে ২০৫৭ সাল নাগাদ টোল আদায়ের মধ্য দিয়ে পদ্মা সেতুর জন্য ব্যয়িত অর্থ উঠে যাবে।

সূত্র:শেয়ার বিজ


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।