কেউ মন্ত্রীর পরিচয় দিলেও ছাড় পাবে না: রেলমন্ত্রী

কেউ মন্ত্রীর পরিচয় দিলেও ছাড় পাবে না: রেলমন্ত্রী

মুহাম্মদ আমিন:
রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন ট্রেনের ছাঁদে বা বিনা টিকেটে ট্রেনে ভ্রমন দন্ডনীয় অপরাধ। অবৈধভাবে ট্রেন যাত্রার বিরুদ্ধে অভিযান চলছে। অভিযান চলাকালে বিনা টিকেটের কোন যাত্রী মন্ত্রীর পরিচয় দিলেও কেউ ছাঁড় পাবেনা বলে ছাপ জানিয়েছেন তিনি।
রেলপথ মন্ত্রণালয় গত ২৬ আগস্ট থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত ১৭ দিনে অভিযান পরিচালনা করে ২ হাজার ১৬ জনকে আটক করা হয়।

অভিযান চালিয়ে এসব অবৈধ ট্রেনযাত্রীদেও জেল-জরিমানা করা হয়েছে। এ ঘটনায় মোট ১ হাজার ২০০ জনের নিকট থেকে জরিমানা আদায় করা হয় ১ লাখ ৩০ হাজার ৪৫৩ টাকা। জরিমানার টাকা না দেওয়ায় কমলাপুর জিআরপি থানায় ৫৪৮ জনকে সোপর্দ করা হয়।
সি,এম,এম আদালতে প্রেরণ করা হয় ১৬ জন এবং মুচলেকা শর্তে ছেড়ে দেয়া হয়েছে ২৪৫ জনকে। এসব তথ্য নিশ্চিত করেছে রেলওয়ে নিরাপত্তা বাহিনীর অস্ত্র শাখার চীফ ইন্সেপেক্টও মো. শহিদু-উল্লাহ এবং আর.এন.বির অতিরিক্ত দায়িত্বে থাকা সহকারী কমান্ড্যান্ট।

তিনি জানান এ অভিযান অব্যাহত থাকবে। শহিদু-উল্লাাহ বলনে, ট্রেনের ছাঁদে বা টিকেট ছাড়া ভ্রমন প্রতিরোধে ঊর্ধ্বতন র্কতৃপক্ষের সমন্বয়ে ঢাকা এবং চট্টগ্রামে মোট ৭টি কমিটি গঠন করা হয়েছে। প্রতিটি কমিটিতে সদস্য রয়েছে ৪ জন। প্রতিদিনের পরিচালিত অভিযানের কার্যক্রম ঊর্ধ্বতন র্কতৃপক্ষকে অবহিত করা হয় বলে জানান আর.এন.বির সহকারী কমান্ড্যান্ট। নির্বাহী ম্যাজিস্ট্রেট সম্পর্কে জানতে চাইলে শহিদ বলেন, রেলওয়ের নির্বাহী ক্ষমতা বিলুপ্ত হওয়ায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করা সম্ভব হচ্ছে না। তবে তিনি জানান, রেলওয়ের ১৮৯০ সালের আইনে জরিমানা আদায় করা হয়।

সুত্র:fns24.com, ১৪ সেপ্টেম্বর, ২০১৯,

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।