রাজশাহী রেলওয়ে স্টেশনে প্রকাশ্যে ধূমপানের দায়ে ৮ জনকে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত

রাজশাহী রেলওয়ে স্টেশনে প্রকাশ্যে ধূমপানের দায়ে ৮ জনকে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত

ধূমপান ও তামাকজাত দ্রব্য (নিয়ন্ত্রণ) আইন লঙ্ঘন করে রাজশাহী রেলওয়ে স্টেশনে ধূমপান করার দায়ে ৮জনকে জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত।

আজ মঙ্গলবার দুপুরে রাজশাহী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার তাসনীম জাহানের নেতৃত্বে চলা এ অভিযানে ৮জনকে মোট ২ হাজার ৫০ টাকা জরিমানা করা হয়।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, রাজশাহী রেলওয়ে স্টেশনে দেদারছে ধূমপান হচ্ছে এমন খবর পেয়ে মঙ্গলবার দুপুর ১২টার দিকে স্টেশনে উপস্থিত হয় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাসনীম জাহান তার সঙ্গীয় ফোর্স নিয়ে অভিযান চালান।

এসময় পাবলিক প্লেসে ধূমপানের দায়ে অর্থাৎ তামাক নিয়ন্ত্রণ আইনের ৪ এর উপধারা-২ লঙ্ঘন করায় ৭ জনকে এবং আইনটির ৫ এর (ছ) ধারা লঙ্ঘন করে তামাকজাত দ্রব্যের বিক্রয়স্থলে বিজ্ঞাপন প্রদর্শণের দায়ে ১জনসহ মোট ৮জনকে ২ হাজার ৫০ টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত চলাকালীন নির্বাহী ম্যাজিস্ট্রেট তাসনীম জাহান বলেন, ‘পাবলিক প্লেসে ধূমপান করা আইনত দন্ডনীয় অপরাধ। পাবলিক প্লেসে ধূমপানের ফলে ধূমপায়ী নিজে ক্ষতিগ্রস্থের পাশাপাশি তার আশেপাশে থাকা অধূমপায়ীরাও সমান ক্ষতিগ্রস্থ হন। তাই তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে জনস্বার্থে এ অভিযান পরিচালিত হয়। জনস্বাস্থ্য রক্ষায় এমন অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

অভিযান চলাকালে জেলা স্বাস্থ্য কর্মকর্তা শামসুজ্জামান, রাজশাহীর বেসরকারি উন্নয়ন ও মানবাধিকার সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র এডভোকেসি অফিসার মোঃ শরিফুল ইসলাম শামীমসহ পুলিশ ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

সুত্র:রাজশাহীর সময় ডট কম – ০২ জুলাই ২০১৯

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।