শিরোনাম

রাজশাহীতে ট্রেন থামানোর পুরস্কার পাচ্ছেন সেই লায়েব


।। নিউজ ডেস্ক ।।
রাজশাহীর বাঘা উপজলার আড়ানীতে রেললাইনের পাত ভাঙা দেখে লাল কাপড়ের সংকেত দিয়ে ‘উত্তরা এক্সপ্রেস’ ট্রেন প্রায় ৫০০ গজ দূরে থামিয়ে দেন অস্থায়ী গেটম্যান লায়েব উদ্দিন। তার বুদ্ধিমত্তায় দুর্ঘটনা থেকে রক্ষা পান ওই ট্রেনের প্রায় তিন শতাধিক যাত্রী।

নিজের কাজে অসাধারণ দায়িত্বশীলতার পরিচয় দেওয়ায় তাকে পুরস্কৃত করার ঘোষণা দিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

রোববার (১৩ ফেব্রুয়ারি) রাতে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, লায়েব স্বেচ্ছাশ্রমে দীর্ঘদিন ধরেই রেলক্রসিংয়ে গেটম্যান হিসেবে কাজ করেছেন। নিয়োগ না থাকলেও তিনি মানুষের প্রাণ বাঁচাতে এ কাজ করে যেতেন। সম্প্রতি তার কথা জানতে পেরে গত ১ জানুয়ারি থেকে তাকে অস্থায়ী গেটম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়। এর কয়দিন পরই তার বুদ্ধিমত্তায় একটি ট্রেন দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছে। তার কর্মদক্ষতা আমাদের মুগ্ধ করেছে। দু-একদিনের মধ্যে তাকে রেলের পক্ষ থেকে সম্মাননা জানানো হবে।

গেটম্যান লায়েব উদ্দিন আড়ানী পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের কুশাবাড়িয়া গ্রামের শুকুর আলীর ছেলে। তিনি রাজশাহী রুটের আড়ানী-পুঠিয়া সড়কে অস্থায়ী গেটম্যান হিসেবে কর্মরত।

শনিবার (১২ ফেব্রুয়ারি) সকালে রাজশাহীর আড়ানী স্টেশন এলাকার বড়াল নদীর ব্রিজের পশ্চিম দিকে রেললাইন ভাঙা দেখে ট্রেনটিকে দুর্ঘটনার হাত থেকে রক্ষা করেন তিনি।

আড়ানীর স্টেশন মাস্টার সদরুল আলম বলেন, শনিবার (১২ ফেব্রুয়ারি) সকাল ১০টার দিক রাজশাহী রুটের বাঘা উপজেলার আড়ানী বড়াল নদীর ব্রিজের পশ্চিম দিকে প্রায় নয় ইঞ্চি রেললাইন ভাঙা দেখতে পান গেটম্যান লায়েব। বিষয়টি আমাকে জানানোর আগেই ভাঙা লাইনে লাল কাপড়ের সংকেত দিয়ে রাখেন তিনি। এর আগেই পার্বতীপুর থেকে ছেড়ে আসা রাজশাহীগামী ‘উত্তরা এক্সপ্রেস’ ট্রেনটি সকাল ৯টা ৫৩ মিনিটে আড়ানী স্টেশন থেকে ছেড়ে যায়। এ সময় লাল কাপড়ের সংকেত দেখে ট্রেনটি থামিয়ে দেন চালক।

জানতে চাইলে অস্থায়ী গেটম্যান লায়েব বলেন, ঘটনার আগে একটি মালবাহী ট্রেন আড়ানী বড়াল নদীর ব্রিজের ওপর দিয়ে চলাচলের সময় বিকট শব্দ হয়। শব্দ শুনে সেখানে গিয়ে দেখি লাইন ভাঙা। তাৎক্ষণিকভাবে লাল কাপড় উড়িয়ে সংকেত দিয়েছি। ঘটনার পর থেকে রাজশাহী রুটের সব ট্রেন চলাচল বন্ধ থাকে। ভাঙা লাইন মেরামতের পর ট্রেন চলাচল শুরু হয়।

সূত্রঃ বাংলানিউজ২৪


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।