পাবনায় অর্ধশত বছরের রাস্তা বন্ধের অভিযোগ রেলওয়ের বিরুদ্ধে

পাবনায় অর্ধশত বছরের রাস্তা বন্ধের অভিযোগ রেলওয়ের বিরুদ্ধে

স্থানীয়দের দাবি উপেক্ষা করে অর্ধশত বছরের পুরনো পাবনার ঈশ্বরদী পৌর শ্মশান ঘাট ও কালী বিগ্রহ মন্দিরে যাতায়াতের রাস্তাটি বন্ধ করার অভিযোগ উঠেছে রেল কর্তৃপক্ষের বিরুদ্ধে।

অটোবাইক পার্কিং করার অজুহাতে বুধবার (২৬ মে) পুলিশি প্রহরায় পাকশী বিভাগীয় রেলওয়ে কর্তৃপক্ষ রাস্তার প্রবেশমুখে পিলার পুঁতে রাস্তাটি বন্ধ করে দেয়।

হিন্দু সম্প্রদায়ের স্থানীয় বাসিন্দারা জানান, এরাস্তা বন্ধ করার ফলে প্রায় আধা কিলোমিটার ঘুরে পাতিবিলের রাস্তা দিয়ে ছাড়া তারা শ্মশানে কিংবা মন্দিরে যাতায়াত করতে পারবেন না।

রেলগেটের অটোবাইক চালক-মালিকরা জানান, এই রাস্তা বন্ধ করার ফলে প্রায় একশ’ অটোবাইক পার্কিং করার জায়গাও বন্ধ হয়ে গেছে।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, শহরের রেলওয়ে গেট পাতিবিল তিনকোনা খাদের প্রথম প্রান্ত থেকে এই রাস্তায় পৌর এলাকার সাঁড়া গোপালপুর চালাকপাড়া, পাকশী ইউনিয়নের বাঘইলসহ কয়েক গ্রামের মানুষজন গত ৫০ বছরেরও বেশি সময় ধরে চলাচল করে আসছে।

স্থানীয় বাসিন্দা তহুরুল ইসলাম জানান, এ রাস্তায় ভারি যানবাহন চলাচল না করলেও রিকশা, মোটরসাইকেল, অটোবাইক, সিএনজিচালিত অটোরিকশা, ইঞ্জিনচালিত ছোট ছোট যানবাহন চলাচল করতো। কয়েকটি গ্রামের মানুষও চলাচল করে থাকে এ রাস্তায়। হঠাৎ করে রাস্তাটি বন্ধ করে দেওয়ায় নতুন সংকটে পড়তে হলো।

রেলওয়ে গেটে ইজি অটোবাইক চালক সমিতির ম্যানেজার সাদ্দাম হোসেন জানান, এই রাস্তা বন্ধ না করার দাবি জানানোর পর তা বন্ধ ছিল। কিন্তু বুধবার হঠাৎ করে পুলিশ এভাবে রাস্তাটি বন্ধ করা হলো। এতে প্রায় একশ’ ইজি অটোবাইক চলাচলের ও রাখার জায়গাটি বন্ধ হয়ে গেল।

ঈশ্বরদী পৌর শ্মশান ও কালী বিগ্রহ মন্দির কমিটির সভাপতি অধ্যাপক উদয় লাহিড়ী জানান, রাস্তাটি বন্ধ না করার জন্য এর আগে হিন্দু সম্প্রদায়সহ স্থানীয় বাসিন্দারা রেলওয়েকে অনুরোধ করে আবেদন করেছে। কিন্তু তারা সেসব উপেক্ষা করে পুলিশ দাঁড় করিয়ে রেখে রাস্তাটি বন্ধ করে দিল। ফলে কালী বিগ্রহ মন্দিরে পূজার জন্য কিংবা হিন্দু সম্প্রদায়ের কেউ মারা গেলে তাকে শ্মশানে শেষকৃত্যের জন্য নিতে হলে অন্যপথ ঘুরে যেতে হবে, নতুন দুর্ভোগের মুখে পড়লাম আমরা।

এ বিষয়ে পাকশী বিভাগীয় রেলওয়ের পূর্ত তত্তাবধায়ক/ইনচার্জ অব ওয়ার্কস (আই ও ডব্লিউ) তৌহিদ সুমন জানান, রেললাইনের পাশেই ইদানিং সারিবদ্ধভাবে অটোবাইক রাখা হতো, বিষয়টি রেলওয়ে কর্তৃপক্ষ মনে করেছে এতে যে কোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে, সে কারণে রাস্তাটি বন্ধ করে দেওয়া হয়েছে।

সূত্র:risingbd.com

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।