শিরোনাম

উত্তরা-আগারগাঁও রুটে ১৫ কিমি গতিতে চললো মেট্ররেল


।। নিউজ ডেস্ক ।।
উত্তরা থেকে আগারগাঁও রুটে পারফরম্যান্স টেস্টের অংশ হিসেবে ঘণ্টায় সর্বোচ্চ ১৫ কিলোমিটার গতিতে চলাচল করেছে মেট্রোরেল। উত্তরা থেকে আগারগাঁও অংশের দূরত্ব ১১ দশমিক ৫৮ কিলোমিটার।

চলার সময় উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া ও শেওড়াপাড়া স্টেশনে থেমে দুপুর ১২টা ৪৭ মিনিটে আগারগাঁও অংশে পৌঁছে যায় রেল। বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) এই পথ পাড়ি দিতে সময় লাগে দেড় ঘণ্টা।

মেট্রোরেল প্রজেক্ট ম্যানেজার এ বি এম আরিফুর রহমান বলেন, আগামী রোববার (১২ ডিসেম্বর) প্রথমবারের মতো (আনুষ্ঠানিক) মেট্রোরেল উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে। এজন্য বৃহস্পতিবার এ অংশে পরীক্ষামূলকভাবে মেট্রোরেল চালানো হয়েছে। এর আগে মিরপুর-১০ নম্বর পর্যন্ত মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল সীমাবদ্ধ ছিল। পরীক্ষামূলক বলে এ চলাচলে যাত্রী পরিবহন করা হবে না।

তিনি আরও বলেন, মূলত রেললাইন, বৈদ্যুতিক সঞ্চালন লাইন ও স্টেশনের যাবতীয় প্রস্তুতি পরীক্ষা করার জন্য এই রুটে মেট্রোরেল চালানো হয়।

জানা গেছে, প্রথম কোনো অংশে চলাচলের শুরুতে মেট্রোরেলের গতি থাকে সর্বোচ্চ ঘণ্টায় ১৫ কিলোমিটার। অর্থাৎ মিরপুর-১০ থেকে আগারগাঁও অংশে ১৫ কিলোমিটারের কম গতিতে ট্রেন চলবে। অবশ্য ট্রেন উত্তরা থেকে মিরপুর-১০ পর্যন্ত অনেক আগে থেকেই পরীক্ষামূলক চলাচল করছে। ওই পথে ১০০ কিলোমিটার পর্যন্ত গতি তোলা হয়েছে। মেট্রোরেল পুরোপুরি বিদ্যুৎচালিত। সংকেত, যোগাযোগসহ ১৭ থেকে ১৮টি ব্যবস্থা ট্রেন চলার ক্ষেত্রে কাজ করে।

এদিকে, আগামী বছরের ডিসেম্বরে দেশের প্রথম মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশের বাণিজ্যিক চলাচল শুরুর পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। ২০ দশমিক ১০ কিলোমিটার দীর্ঘ প্রকল্পটি উত্তরা তৃতীয় পর্ব থেকে কমলাপুর পর্যন্ত নির্মাণ করা হবে। প্রকল্পের সার্বিক অগ্রগতি ৭২ শতাংশ। তবে উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও পর্যন্ত প্রকল্পের অগ্রগতি ৮৯ দশমিক ৬১ শতাংশ। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ২২ হাজার কোটি টাকা।

প্রথম সেকশনে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মোট দৈর্ঘ্য ১১ দশমিক ৫৮ কিলোমিটার। এখন যাত্রী ছাড়া নিয়মিত এই রুটে চলবে মেট্রোরেল

সূত্রঃ জাগোনিউজ২৪


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।