রেল দুর্ঘটনায় দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি

রেল দুর্ঘটনায় দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি

সিলেট থেকে গত রোববার রাতে ছেড়ে আসা ঢাকাগামী আন্তঃনগর ‘উপবন এক্সপ্রেস’ ট্রেন দুর্ঘটনার কারণ অনুসন্ধানসহ দায়ী ব্যাক্তিদের দ্রুত দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। গতকাল সোমবার গণমাধ্যমে পাঠানো সংগঠনের মহাসচিব মোঃ মোজাম্মেল হক চৌধুরীর এক সংবাদ বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ রেলওয়ের পদে পদে যেভাবে অনিয়ম, দুর্নীতি, লুটপাট ও দায়িত্ব পালনে গাফেলতির মহোৎসব চলছে। এখানে দুর্নীতিবাজরা পুরস্কৃত হচ্ছে এবং সৎ অফিসাররা কোনঠাসা হয়ে পড়ছে। যাত্রী সেবার মান ও ট্রেনের গতি গাণিতিক হারে নিম্নমুখী হচ্ছে। অথচ সরকার প্রধান তথা প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলকে গতিশীল করতে প্রায় অর্ধশত যাত্রীবান্ধব প্রকল্প বাস্তবায়নে প্রায় লক্ষ কোটি টাকা বরাদ্ধ দিয়েছে। তিনি সরকারের নির্বাচনী অঙ্গীকার তথা ‘দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’র বাস্তবায়ন করে এসব প্রকল্পে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের দাবি জানান।

মোজাম্মেল হক চৌধুরী বলেন, রেল দুর্ঘটনায় দায়িত্ব পালনে গাফেলতিকারী অথবা ইঞ্জিনিয়ারিং ত্রুটি, ঠিকাদারের দুর্নীতি; যারা দায়ী হোক না কেন- জড়িতদের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করে দ্রুত বিচারের মুখোমুখি করা হোক। অন্যথায় বাংলাদেশ রেলওয়ের সামনে আরো বড় বড় বিপদ আসন্ন বলে বিবৃতিতে সতর্ক করেন তিনি।
বিবৃতিতে আরও বলা হয়, আমরা কথায় কথায় যে কোন বিষয়ে ভারতের উদাহরণ দিয়ে থাকি। ভারতে এমন দুর্ঘটনা ঘটলে দায়ী ব্যক্তিরাও ছাড় পেতেন না। তিনি এই দুর্ঘটনায় হতাহত প্রতিটি পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ ও যথাযথ চিকিৎসা নিশ্চিতের দাবী জানান।

সুত্র:ইনকিলাব,২৫ জুন, ২০১৯

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।