ঢাকা-টাঙ্গাইল ট্রেন সার্ভিসের দাবিতে রেললাইন অবরোধ করে মানববন্ধন

ঢাকা-টাঙ্গাইল ট্রেন সার্ভিসের দাবিতে রেললাইন অবরোধ করে মানববন্ধন

নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী ঢাকা-টাঙ্গাইল-ঢাকা সরাসরি ট্রেন সার্ভিস কিংবা টাঙ্গাইলের ওপর দিয়ে চলাচলকারী প্রতিটি ট্রেনে জেলাবাসীর জন্য একটি করে আলাদা বগি চালু করার দাবিতে মানববন্ধন করা হয়েছে গতকাল বৃহস্পতিবার। ঘারিন্দা রেলস্টেশনে টাঙ্গাইল জেলা অনলাইন গ্রুপ ঐক্যজোটের উদ্যোগে এ মানববন্ধন করা হয়। মানববন্ধন চলাকালে রাজশাহী থেকে ঢাকাগামী ধূমকেতু এক্সপ্রেস ট্রেনটি বেশ কিছু সময় আটকা পড়ে।

এ সময় বক্তৃতা করেন যুদ্ধকালীন কোম্পানি কমান্ডার তোফাজ্জল হোসেন, টাঙ্গাইল ক্লাবের সহসভাপতি হারুন অর রশিদ, ঘারিন্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রুহুল আমিন খান খোকন, বাংলাদেশ মানবাধিকার কমিশন টাঙ্গাইল জেলা শাখার নির্বাহী সভাপতি নাসরিন জাহান খান বিউটি, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড টাঙ্গাইল জেলা শাখার সভাপতি ওমর ফারুক, সহসভাপতি এমএ মামুন নাহিদ, সাধারণ সম্পাদক ও বাংলাদেশ মানবাধিকার কমিশন টাঙ্গাইল পৌর শাখার সভাপতি রাশেদ খান মেনন রাসেল, টাঙ্গাইলবাসীর জীবনযাত্রার সমস্যা ও সম্ভাবনা গ্রুপের অ্যাডমিন সামছুর রহমান মিলন প্রমুখ।

বক্তারা বলেন, রাজধানী ঢাকা থেকে টাঙ্গাইলের দূরত্ব ১০০ কিলোমিটারের মতো। একসময় এ পথ পাড়ি দিতে দুই ঘণ্টার মতো সময় লাগত। কিন্তু বঙ্গবন্ধু সেতু উদ্বোধনের পর উত্তরবঙ্গের ১৬ জেলার সঙ্গে ঢাকার যোগাযোগ স্থাপিত হয়েছে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কর মাধ্যমে। এর পর পাকশী-কুষ্টিয়া সংযোগকারী লালন শাহ সেতু হওয়ার পর দক্ষিণ-পশ্চিমের কয়েকটি জেলার বাস-ট্রাক এ মহাসড়ক ব্যবহার করছে। ফলে এ মহাসড়কে এখন প্রায় ২৩ জেলার গাড়ি চলাচল করছে। এতে টাঙ্গাইলবাসী মহা সমস্যায় পড়েছে। এই ১০০ কিলোমিটার পথ পাড়ি দিতে এখন কত সময় লাগবে, তা আগে থেকে বলার উপায় নেই; তিন থেকে পাঁচ ঘণ্টা পর্যন্ত লেগে যাচ্ছে। যাত্রীদের ভোগান্তির যেন কোনো অন্ত নেই।

এ পথে একটি কমিউটার ট্রেন চলাচল করলে এ সময় অনায়াসে দুই ঘণ্টায় নামিয়ে আনা সম্ভব। একসময় টাঙ্গাইলে রেলপথ না থাকলেও বঙ্গবন্ধু সেতুর কল্যাণে এখন সেখানে রেলপথ আছে। উত্তরবঙ্গ ও খুলনার বেশ কয়েকটি ট্রেনও টাঙ্গাইল হয়ে ঢাকায় যাচ্ছে। কিন্তু এসব ট্রেনে টাঙ্গাইলের মানুষের পক্ষে আসন পাওয়া সম্ভব হয় না, কারণ সেগুলো আগে থেকেই ভরে আসে। আর সকালে ট্রেন ধরে অফিস করা যায়, এমন ট্রেন নেই। এ রকম পরিস্থিতিতে ঢাকা-টাঙ্গাইল একটি কমিউটার ট্রেন সার্ভিস চালু করা অত্যাবশ্যক হয়ে উঠেছে।

সুত্র:শেয়ার বিজ, জুন ২২, ২০১৮

About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।