ট্রেনচালকদের মাইলেজ জটিলতা নিরসন দাবি

ট্রেনচালকদের মাইলেজ জটিলতা নিরসন দাবি

নিউজ ডেস্ক:

মাইলেজ জটিলতা নিরসনের দাবিতে আখাউড়ায় রেলওয়ের রানিং স্টাফ (ট্রেন চালক) ও শ্রমিক কর্মচারী সমিতির উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে। গতকাল রোববার সকালে আখাউড়া রেলওয়ে লোকোশেড থেকে প্রায় ৪০ জন ট্রেনচালক ও সহকারী স্টেশন চত্বরে বিক্ষোভ ও সমাবেশ করেন।

আখাউড়া রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতির যুগ্ম আহ্বায়ক এস এল এম রফিকুল ইসলামের নেতৃত্বে সমাবেশে বক্তব্য দেন- লোকোমাস্টার হুমায়ুন কবির, মো. জয়নাল আবেদীন, কবির আহমেদ ভূঁইয়া ও কেন্দ্রীয় সদস্য মহসীন আলী।

বক্তারা বলেন, বেতন প্রদানের সফটওয়ার আইবাস সিস্টেমে সৃষ্ট মাইলেজ নিয়ে জটিলতা নিরসন করে মাইলেজের কোড বাদ দিতে হবে। রেলওয়ের জন্মলগ্ন থেকে ‘পার্ট অব পে’ হিসেবে যেভাবে বেতন খাত থেকে মাইলেজ প্রদান করা হতো তা পূনর্বহাল করার দাবি জানান তারা।

রেলওয়ের কোডের বিধান মতে, আট ঘণ্টা কাজের জন্য বা প্রতি ১০০ মাইল ট্রেন চালালে একদিনের মূল বেতনের সমপরিমাণ অতিরিক্ত মাইলেজ (ভাতা) দেওয়া হয়। এ হিসাবে ছয় থেকে আট হাজার মাইল ট্রেন চালালে মাসিক বেতনের সঙ্গে ৫০ থেকে ৬০ দিনের মাইলেজ (ভাতা) দেওয়া হতো। কিন্তু আইবাস সিস্টেমে (বেতন প্রদান সফটওয়্যার) ৩০ দিনের বেশি মাইলেজের ব্যবস্থা রাখা হয়নি। এতে ট্রেনচালকরা অতিরিক্ত পরিশ্রম করে ট্রেন চালালেও প্রাপ্য মাইলেজ থেকে বঞ্চিত হবেন। এ নিয়ে ট্রেন চালক ও সহকারী চালকদের মাঝে ক্ষোভ বিরাজ করছে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন বক্তারা।

সূত্র:সমকাল, ০১ নভেম্বর ২১


About the Author

RailNewsBD
রেল নিউজ বিডি (Rail News BD) বাংলাদেশের রেলের উপর একটি তথ্য ও সংবাদ ভিত্তিক ওয়েব পোর্টাল।